সারাদেশ

সরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন নিয়োগ বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন

  প্রতিনিধি ৩০ সেপ্টেম্বর ২০২৩ , ১:৪১:০৬ প্রিন্ট সংস্করণ

রাজশাহী প্রতিনিধি।।সরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন নিয়োগ বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত বেসরকারি কর্মচারীরা।শনিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী কলেজের প্রশাসনিক ভবনের সামনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।সরকারি কলেজে বেসরকারি কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি আলী মোর্তুজা পনির।তিনি বলেন,সরকারি কলেজগুলোতে মোট কর্মচারীর মধ্যে ৯৫ শতাংশ বেসরকারি কর্মচারী। এ সংখ্যা ছয় হাজারের বেশি।বাংলাদেশের প্রায় ৪০০টি সরকারি কলেজ ও তিনটি সরকারি মাদ্রাসায় বেসরকারি কর্মচারীরা গত ৫ থেকে ৩৫ বছর বা তারও অধিককাল ধরে নিয়োগ পেয়ে ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী হিসেবে কাজ করছেন।আমাদের মাসিক বেতন ৫০০০ থেকে ৯০০০ টাকা।এ অল্প বেতনে আমরা পরিবার পরিজন নিয়ে খুবই কষ্টে জীবন যাপন করছি।

তিনি বলেন,সরকারি কলেজ ও মাদ্রাসা পরিচালনাকারী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ ২০১৩ সালে জনবল নিয়োগ দেয়।কিন্তু বেসরকারি কর্মচারীদের কোনো অগ্রাধিকার দেয়নি।মাউশি কর্তৃপক্ষ আবারো ২০২০ সালে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে।সেই বিজ্ঞপ্তিতে সুপ্রিম কোর্টের একটি রিট মামলার নির্দেশনা মোতাবেক অগ্রাধিকার থাকলেও মাউশি কর্তৃপক্ষ সে নির্দেশ মানেনি।আমরা চাকরি স্থায়ী করার জন্য অবস্থান কর্মসূচি এবং অনশন কর্মসূচি পালন করেছি।

সংগঠনের পক্ষ থেকে তিনটি দাবি তুলে ধরে জানানো হয়, সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের চাকরি রাজস্বখাতে স্থানান্তর করতে হবে।চাকরি রাজস্বখাতে স্থানান্তরের পূর্ব পর্যন্ত সরকারি বেতন স্কেল অনুযায়ী বেতন ভাতাদি দিতে হবে। বহুদিন ধরে অস্থায়ীভাবে কর্মরতদের ব্যতিরেকে নতুন নিয়োগ বন্ধ করতে হবে ও কর্মরতদের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দিতে হবে।

এ দাবিগুলো আদায় না হওয়া পর্যন্ত আগামী কর্মসূচি ঘোষণা করে সংবাদ সম্মেলনে জানানো হয়,বেসরকারি কর্মচারীরা চলমান নিয়োগের বিরুদ্ধে প্রতিটি কলেজে প্রতিদিন এক ঘণ্টা কর্মবিরতি পালন করা,প্রয়োজনে অর্ধ দিবস ও পূর্ণ দিবস কর্মবিরতির মাধ্যমে দাবি আদায়ের চেষ্টা চালিয়ে যাওয়া হবে। বেসরকারি কর্মচারীদের কোনো বিহিত ব্যবস্থার উদ্যোগ গ্রহণ না করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর হতে নতুন নিয়োগে নতুন করে সরকারি কলেজে কর্মচারী পদায়ন দিলে তা মেনে নেওয়া হবে না।ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা গ্রহণ না করলে পরবর্তী চূড়ান্ত কর্মসূচি হিসেবে বেসরকারি কর্মচারীদের নিয়ে দাবি আদায়ের লক্ষ্যে ঢাকার অভিমুখে যাত্রা এবং প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে ঢাকায় অবস্থান কর্মসূচি দেওয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন,কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ওমর ফারুক,রাজশাহীর বিভিন্ন সরকারি কলেজের বেসরকারি কর্মচারীরা।

আরও খবর

Sponsered content