শিক্ষা

শিক্ষার্থীদের মাসিক ২৫০০ টাকা উপবৃত্তি দিবে ডাচ বাংলা ব্যাংক

  প্রতিনিধি ২৩ ডিসেম্বর ২০২২ , ১০:৪৫:৩৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।মাধ্যমিক পর্যায়ে চলতি বছর এসএসসি পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছে তাদের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে উপবৃত্তি ঘোষণা করা হয়েছে।সকল এসএসসি পাস শিক্ষার্থীদের ৩ টি উপবৃত্তি দিচ্ছে সরকার-শিক্ষার্থীরা ঘরে বসে বিনা মূল্যে উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে।কিছু ক্ষেত্রে শিক্ষার্থীদের আবেদন করতে হবে।

আবার কিছু ভর্তির ক্ষেত্রে সরাসরি তাদেরকে দেওয়া হবে। শিক্ষার্থীদের কয়েকটি গুরুত্বপূর্ণ বিস্তারিত তথ্য জানাবো।এবং বেসরকারি পর্যায়ে উপবৃত্তি প্রদান করা হচ্ছে। উপবৃত্তির লক্ষ্য হচ্ছে এইচএসসি পর্যায়ে পড়াশোনা কার্যক্রমকে সহজ করা।

যাতে তাদের পড়াশোনা করতে কোন ধরনের আর্থিক সমস্যা না হয়,তাই তাদেরকে এই উপবৃত্তি প্রদান করা হবে।

এ ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান সকলে আবেদন করতে পারবে,প্রথমে আমরা কথা বলছি,তা হল প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি।এখানে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে,কোন ধরনের আবেদন যোগ্যতা নেই অর্থাৎ কোন ধরনের রেজাল্টের উপর নির্ধারণ করে উপবৃত্তি দেওয়া হয়না।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি আবেদন করার জন্য শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে।অর্থাৎ একাদশ শ্রেণির ক্লাস শুরু করতে হবে,একাদশ শ্রেণির ক্লাস শুরু হওয়ার কয়েক দিন পরেই ভর্তি কার্যক্রম শুরু হবে।

শিক্ষার্থীদের কে এই প্রধানমন্ত্রী উপবৃত্তি সম্পর্কে খোঁজখবর রাখতে হবে। ষঅন্যদিকে শিক্ষা মন্ত্রণালয় থেকে উপবৃত্তি প্রদান করা হচ্ছে যাকে বলা হয়ে থাকে মেধাবৃত্তি এবং সাধারণ বৃত্তি।এখানে শিক্ষার্থীদের আবেদন করতে হয় না,তাদের রেজাল্টের উপর নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয় থেকে তাদেরকে উপবৃত্তি প্রদান করা হয়। এখানেও শিক্ষার্থীরা ভালো

এখানে শিক্ষার্থীর মাসিক 2500 টাকা করে উপবৃত্তি পাবে। তাছাড়া বাৎসরিক আরো বিভিন্ন উৎস থেকে দেয়া হবে,এই উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে।তাই যেসব শিক্ষার্থী এখনো আবেদন করেননি তাদের

জন্য আবেদন করার শেষ সময় পর্যন্ত সুযোগ থাকবে। আবেদনের ফলাফল আগামী 29 ডিসেম্বর প্রকাশ করা হবে, ডাচ বাংলা ব্যাংকে আবেদন করার জন্য শিক্ষার্থীদের এখানে ক্লিক করতে পারে।

আরও খবর

Sponsered content