অপরাধ-আইন-আদালত

র‍্যাব কর্মকর্তা সেজে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে হ্যাকার প্রত্যয় গ্রেফতার

  প্রতিনিধি ১১ জুন ২০২৩ , ৩:০৩:৫৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ফেসবুক আইডি হ্যাকড এবং র‍্যাব কর্মকর্তা সেজে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে আশরাফুল প্রত্যয় ওরফে লুনেটিক প্রত্যয় নামে এক হ্যাকারকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (১১ জুন) ঢাকার অদূরে সাভার বাস স্টেশন এলাকা থেকে তাকে গ্রেফতার করে মিরপুর মডেল থানা পুলিশ।

মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মোহসীন বলেন, প্রত্যয় ‘লাখ টাকার জ্যাকপট’,’মিলিয়ন ডলারের লটারি’ ইত্যাদি লোভনীয় লিংক বিভিন্ন ম্যাসেঞ্জারে পাঠাত।কেউ সেগুলো ক্লিক করলেই সেই আইডি হ্যাক হয়ে যেত।পরে র‍্যাব কর্মকর্তা সেজে সেই আইডি উদ্ধারের নামে বিভিন্ন অঙ্কের টাকা হাতিয়ে নিত সে।

ওসি জানান,গ্রেফতার প্রত্যয় সাভার মডেল কলেজের শিক্ষার্থী।তার নাম আশরাফুল প্রত্যয় হলেও অনলাইনে সে পরিচিত লুনেটিক প্রত্যয় নামে।নিজেকে গেমার পরিচয় দিলেও সে মূলত হ্যাকার।সে মানুষের ম্যাসেঞ্জারে ‘লাখ টাকার জ্যাকপট’, মিলিয়ন ডলারের লটারি’ ‘ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে প্রতিদিন ২০০ ডলার’ ‘গেইম খেলে টাকা আয়’ ইত্যাদি লোভনীয় লিংক পাঠায়।

লোভে পড়ে কেউ সেগুলো ক্লিক করলেই সেই ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়।পরে র‍্যাব কর্মকর্তা সেজে সেই আইডি উদ্ধারের জন্য ফোন দেয় সে।আইডি উদ্ধারের জন্য জিডি এবং সার্ভিস চার্জসহ অন্যান্য ফির নামে বিভিন্ন অঙ্কের টাকা হাতিয়ে নেয় সে।

ওসি আরও জানান,একই কায়দায় সে ফাইয়াজ রহমান নামে এক শিক্ষার্থীর ম্যাসেঞ্জারেও এমন একটি লিংক পাঠায়।সেই লিংকে ক্লিক করার সাথে সাথেই তার ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়।পরে আইডি উদ্ধারের জন্য র‍্যাব কর্মকর্তা সেজে তাকে ফোন দেয় প্রত্যয়।আইডি উদ্ধারের জন্য ফাইয়াজের কাছে সাড়ে ১৩ হাজার টাকা দাবি করে সে।টাকা না দিলে মামলায় জড়ানোসহ বিভিন্ন হুমকিও দেয়।পরে ফাইয়াজ অভিযোগ করলে সাভারের বাসস্টেশন এলাকা থেকে প্রত্যয়কে গ্রেফতার করা হয়।

আরও খবর

Sponsered content