সারাদেশ

মিরপুরে নকশা বহির্ভূত কয়েকটি ভবন ভেঙে গুঁড়িয়ে দিয়েছে-রাউজক

  প্রতিনিধি ৩১ অক্টোবর ২০২৩ , ১২:৪২:২১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।রাজধানীতে নকশা বহির্ভূত নির্মাণাধীন ভবনের বিরুদ্ধে বিশেষ অভিযান পরিচালনা করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

সোমবার (৩০ অক্টোবর) সকাল ১১টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত জোন-৩/১ এর আওতাধীন মিরপুরের সেকশন ১২-তে পল্লবী আবাসিক এলাকায় এই ভ্রাম্যমান আদালত কার্যক্রম পরিচালনা করা হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের জোন ৩/১ এর আওতাধীন মিরপুর ১২-তে নির্মাণাধীন পাঁচটি ভবনের অবৈধ আংশিক অংশ অপসারণ করা হয় একই সঙ্গে দুই লাখ টাকা জরিমানা আদায় করা হয়। নকশা বহির্ভূত ভবন মালিকদের কাছ থেকে ৩০০ টাকা নন-জুডিশিয়াল স্ট্যাম্পে মুচলেকা নেওয়া হয় যেন ভবিষ্যতে অনুমোদকৃত নকশা ব্যত্যয় করে ভবন নির্মাণ না করে।

এছাড়া,আটটি নির্মাণাধীন ভবন পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে ভবনের পরিদর্শন রেজিস্ট্রারে মতামত প্রদান ও রাজউকের ইমারত পরিদর্শকদের মাধ্যমে পরিদর্শন রেজিস্ট্রারের হালনাগাদ নিরীক্ষা করা হয়।নির্মাণাধীন একটি ভবনের র‍্যাম্প রাস্তা এসে পড়লে,তা রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ও তাৎক্ষণিক সরানোর ব্যবস্থা করে।এছাড়া রাজউকের অনুমোদিত নকশা অনুযায়ী নির্মাণ সম্পন্ন হলে রাজউকের অকুপেন্সি সার্টিফিকেট নিতে সংশ্লিষ্ট ভবনের পরিদর্শন রেজিস্ট্রারে উল্লেখ করা হয়।নির্মাণ সাইটে ডেঙ্গুর প্রাদুর্ভাব কমাতে পানি জমাতে না দেওয়ার জন্য সংশ্লিষ্ট সাইট ইঞ্জিনিয়ারদের নির্দেশ দেওয়া হয়।এর নেতৃত্ব দেন রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজিনা সারোয়ার।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজিনা সারোয়ার বলেন, পাঁচটি নির্মাণাধীন ভবনের অবৈধ অংশ আংশিক অপসারণের পাশাপাশি ভবন মালিকের কাছ থেকে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে মুচলেকা নেওয়া হয়।প্রাথমিক সর্তকতা হিসেবে জরিমানা করা হয়েছে।সেই সঙ্গে ভবন নির্মাণ রেজিস্ট্রর বইয়ে কাজের সর্বশেষ আপডেট চেক করা ও নির্মাণাধীন ভবনে ডেঙ্গু মশার প্রাদুর্ভাব না থাকে সেটি নিয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।আমরা আইনানুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছি।জনস্বার্থে রাজউকের এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

ভ্রাম্যমান আদালতের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন অথরাইজড অফিসার জনাব শেখ মাহাব্বীর রনি,সহকারী অথোরাইজড অফিসার,রতন কুমার,সহকারী অথোরাইজড অফিসার মশিউর রহমান, প্রধান ইমারত পরিদর্শক মো. আলমগীর হোসেনসহ জোন ৩/১ সংশ্লিষ্ট সব কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content