জাতীয়

রোহিঙ্গাদের যাঁরাই নিতে চান, বেশি করে নেবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

  প্রতিনিধি ২৮ আগস্ট ২০২২ , ৪:১৬:৪৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক:-যুক্তরাষ্ট্রসহ যেসব দেশ রোহিঙ্গাদের নেওয়ার আগ্রহ দেখিয়েছে, তাদের বেশিসংখ্যক রোহিঙ্গা নিতে আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে বলে জানিয়েছেন মন্ত্রী।

আজ রোববার সচিবালয়ে বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের সমন্বয় ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা–সংক্রান্ত জাতীয় কমিটির পঞ্চম সভা শেষে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, অনেক দেশই রোহিঙ্গাদের নেওয়ার আগ্রহ দেখিয়েছে। এসব প্রস্তাব খতিয়ে দেখা হচ্ছে। তবে তারা কতসংখ্যক রোহিঙ্গা নেবে, কী শর্ত থাকবে, তা এখনো জানা যায়নি।

বৈঠক শেষে আসাদুজ্জামান খান বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্পে বিনা কারণে রক্তপাত দেখছি। মাদকের আনাগোনাও দেখছি। মাদক ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে পুলিশ, বিজিবিসহ যৌথ অভিযান চলবে। প্রয়োজনে অভিযানে সেনাবাহিনী সহযোগিতা করবে। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই অভিযান পরিচালনা করা হবে।’

আসাদুজ্জামান খান বলেন, রোহিঙ্গা ক্যাম্পে প্রায় সময় অগ্নিসংযোগ হচ্ছে। এ ধরনের ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে সচেতনতা বাড়ানোর চেষ্টা চলছে বলে জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান আরও বলেন, রোহিঙ্গা ক্যাম্পে জন্মনিরোধকের জন্য একটি কর্মপন্থা তৈরি করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন এই কাজ করছে। নাফ নদীতে চলাচলকারী ট্রলারে মাদক আসছে। তা নিয়ন্ত্রণে ট্রলার নিবন্ধন করার সিদ্ধান্ত হয়েছে বলে জানান মন্ত্রী। মুঠোফোনের মাধ্যমে রোহিঙ্গারা যাতে অপরাধ করতে না পারে, সে পথ খোঁজা হচ্ছে।

আরও খবর

Sponsered content