জাতীয়

রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু

  প্রতিনিধি ৮ সেপ্টেম্বর ২০২৩ , ৪:৩৬:০৩ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন আনুষ্ঠানিকভাবে দেশটির স্টেট এডমিনিস্ট্রেশন কাউন্সিলের চেয়ারম্যান মিন অং হ্লাইংয়ের কাছে পরিচয়পত্র জমা দিয়েছেন।এ সময় দুই দেশের সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে।

রাষ্ট্রদূত রোহিঙ্গাদের দ্রুত,নিরাপদ,টেকসই ও স্বেচ্ছাধীন প্রত্যাবাসন শুরুর বিষয়ে বাংলাদেশ সরকারের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেন।আর মিয়ানমারের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের চেয়ারম্যান এ বিষয়ে তার সরকারের আন্তরিক রাজনৈতিক সদিচ্ছা প্রকাশ করে শিগগিরই প্রত্যাবাসন শুরুর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

গত বুধবার (৬ সেপ্টেম্বর) সকালে মিয়ানমারের রাজধানী নেপিডো-তে আলোচনার শুরুতে মিয়ানমারের স্টেট এডমিনিস্ট্রেশন কাউন্সিলের চেয়ারম্যান বাংলাদেশ-মিয়ানমার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন।

আলোচনাকালে বাংলাদেশ-মিয়ানমার দ্বিপাক্ষিক সম্পর্কের সকল বিষয়সমূহ-বিশেষ করে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের প্রত্যাবাসন,বাণিজ্য সম্পর্ক, যোগাযোগ বৃদ্ধি,মানব পাচার, মাদক পাচার ও অস্ত্র চোরাচালানসহ নিরাপত্তা-সহযোগিতা, সামরিক সহযোগিতা এবং জনযোগাযোগ বৃদ্ধির বিষয়ে কথা হয়।

চেয়ারম্যান মিন অং হ্লাইং দ্রুত,নিরাপদ,টেকসই ও স্বেচ্ছাধীন প্রত্যাবাসনের বিষয়ে তার সরকারের আন্তরিক রাজনৈতিক সদিচ্ছা প্রকাশ করেন।তিনি শিগগিরই রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরুর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।তিনি দুই প্রতিবেশী দেশের অধিকতর অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে জোরালো বাণিজ্যিক সম্পর্ক এবং আন্তদেশীয় সংযোগ বৃদ্ধির ওপর গুরুত্ব দেন।

জনস্বাস্থ্য কূটনীতিতে রাষ্ট্রদূতের অভিজ্ঞতার কথা উল্লেখ করে এ বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আশা প্রকাশ করেন।

রাষ্ট্রদূত ড. হোসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত ১৫ বছরে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে নানা সাফল্যের বিষয় তুলে ধরেন।রাষ্ট্রদূত তার পরিচয়পত্র গ্রহণ করার জন্য মিন অং হ্লাইংকে ধন্যবাদ জানান।তিনি দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের লক্ষ্যে এবং একে নতুন উচ্চতায় নিয়ে যেতে তার সহযোগিতা কামনা করে।

আরও খবর

Sponsered content