জাতীয়

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সপরিবারে বঙ্গভবনে উঠেছেন

  প্রতিনিধি ২৫ এপ্রিল ২০২৩ , ১২:৪৭:১৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সপরিবারে বঙ্গভবনে উঠেছেন।সোমবার রাত পৌনে ৯টার দিকে গুলশানের নিজের বাসা ছেড়ে সস্ত্রীক বঙ্গভবনে পৌঁছান তারা।পাঁচ বছর রাষ্ট্রপতি হিসেবে এখানেই থাকবেন তিনি।

গুলশানের বাসা থেকে স্ত্রী রেবেকা সুলতানা ও পরিবারের সদস্যসহ রাষ্ট্রপতিকে বহনকারী মোটর শোভাযাত্রা বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি কার্যালয়ের সচিবসহ কর্মকর্তারা তাদের অভ্যর্থনা জানান।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, ‘‘মহামান্য রাষ্ট্রপতি সপরিবারে পৌনে ৯টায় বঙ্গভবনে পৌছছেন।”এদিন সকালে মো. সাহাবুদ্দিন বাংলাদেশের দ্বাবিংশতম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন।আইন পেশা, বিচারালয় ও দুদকে দায়িত্ব পালনের বর্ণাঢ্য কর্মজীবনের পর রাষ্ট্রের সর্বোচ্চ পদে আসীন হলেন তিনি।

সোমবার সকালে বঙ্গভবনে ১০ মিনিটের সংক্ষিপ্ত অনুষ্ঠানে তাকে শপথ পাঠ করান জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা,মন্ত্রিপরিষদ সদস্যসহ কয়েকশ বিশিষ্ট অতিথি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।এরপর নতুন রাষ্ট্রপতি শপথ নথিতে স্বাক্ষর করেন।এ শপথের মধ্যে দিয়ে রাষ্ট্রপতি হিসেবে টানা দুই বারের মেয়াদ শেষ হল আবদুল হামিদের।তিনিই বাংলাদেশে সবচেয়ে বেশি দিন দায়িত্ব পালন করা রাষ্ট্রপ্রধান।

শপথ শেষে বিদায়ী রাষ্ট্রপতি নতুন রাষ্ট্রপতির সঙ্গে করমর্দন করেন এবং তাকে ফুল দিয়ে তাকে অভিনন্দন জানান। এরপর দুজনের চেয়ার বদলের মধ্য দিয়ে সারা হয় দায়িত্ব হস্তান্তরের আনুষ্ঠানিকতা।অনুষ্ঠান শেষে রাষ্ট্রপতি সাহাবুদ্দিন গুলশানে তার নিজের বাসায় যান।

এরপর সাড়ম্বরপূর্ণ রাজসিক বিদায় জানানো হয় সদ্য বিদায়ী রাষ্ট্রপতি হামিদকে। বিদায়ের আনুষ্ঠানিকতা শেষে তিনি ঢাকার নিকুঞ্জ আবাসিক এলাকায় তার নিজের বাড়িতে উঠেছেন।

৫২ বছরের ইতিহাসে এই প্রথম কোনো রাষ্ট্রপতি দুই বছরের পূর্ণ মেয়াদ শেষ করে প্রথমবারের মতো এরকম সন্মান পেলেন।

মঙ্গলবারের কর্মসূচি:-নতুন রাষ্ট্রপতিকে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বঙ্গভবনের ক্রেডেনশিয়াল মাঠে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের সুসজ্জিত দল গার্ড অব অনার প্রদান করবে বলে জানিয়েছেন প্রেস সচিব।

এরপর সাড়ে ১১টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন রাষ্ট্রপতি।সেখান থেকে ধানমণ্ডিতে ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন এবং কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে পুস্পমাল্য অর্পন করতে যাওয়ার সূচি রয়েছে তার।

আরও খবর

Sponsered content