অপরাধ-আইন-আদালত

রায় বাস্তবায়নে ভবিষ্যতে নির্বাহী ও বিচারিক এবং সব সতর্ক থাকতে হবে-আপিল বিভাগ

  প্রতিনিধি ২৭ এপ্রিল ২০২৪ , ৫:৫৭:০৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।সর্বোচ্চ আদালতের উভয় বিভাগের (আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগ) রায় ও আদেশের পুরোপুরি বাস্তবায়ন নিশ্চিতে ভবিষ্যতে নির্বাহী ও বিচারিক এবং সব কর্তৃপক্ষে সতর্ক থাকতে হবে বলে এক রায়ে উল্লেখ করেছেন আপিল বিভাগ।

‘মো. নুরুন্নবী ভূঁইয়া ও চারজন বনাম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী এবং অন্য’—এমন শিরোনামে আদালত অবমাননার পৃথক আবেদনের একসঙ্গে দেওয়া রায়ে এই পর্যবেক্ষণ এসেছে।

সুরক্ষা সেবা বিভাগের সচিব ও কারা মহাপরিদর্শকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে করা পৃথক পাঁচটি আবেদন নিষ্পত্তি করে গত ৪ ফেব্রুয়ারি রায় দেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ।বেঞ্চের অপর তিন সদস্য হলেন,বিচারপতি এম ইনায়েতুর রহিম,বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন।আট পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি ২৩ এপ্রিল সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

পূর্ণাঙ্গ রায়ে আপিল বিভাগ বলেছেন, ‘আমরা দৃঢ়ভাবে সতর্ক করে দিচ্ছি যে ভবিষ্যতে শুধু বর্তমান অবমাননার-বিবাদীরা (সুরক্ষা সেবা বিভাগের সচিব ও কারা মহাপরিদর্শক) নয়,নির্বাহী ও বিচারিক এবং প্রজাতন্ত্রের সব কর্তৃপক্ষকে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের রায় ও আদেশের পুরোপুরি বাস্তবায়ন নিশ্চিত করতে সতর্ক থাকতে হবে।’

রায়ে আদালত বলেছেন, ‘এটি বিস্মিত করে যখন আমরা দেখেছি যে দেশের সর্বোচ্চ বিচার বিভাগের সিদ্ধান্ত পাওয়ার পর অবমাননার-বিবাদীরা (সুরক্ষা সেবা বিভাগের সচিব ও কারা মহাপরিদর্শক) তা বাস্তবায়ন না করে নীরব ছিলেন।আদালত অবমাননার কার্যক্রম শুরু না করা পর্যন্ত তাঁরা এই আদালতের আদেশ বাস্তবায়ন করতে খুব অনীহা দেখিয়েছেন।এ ধরনের প্রবণতা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না।যাহোক,অবশেষে তাঁরা এই বিভাগের (আপিল বিভাগের) সিদ্ধান্ত বিলম্বিতভাবে বাস্তবায়ন করেছেন এবং নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা করে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতির প্রার্থনা করেছেন।’

এই পর্যবেক্ষণের আলোকে আবেদনগুলো (আদালত অবমাননার অভিযোগে করা) নিষ্পত্তি করা হলো বলে রায়ে উল্লেখ করেছেন আপিল বিভাগ।আদালত বলেছেন, অবমাননার-বিবাদীদের (সুরক্ষা সেবা বিভাগের সচিব ও কারা মহাপরিদর্শক) আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হলো।

আরও খবর

Sponsered content