অপরাধ-আইন-আদালত

মোবাইল ডিভাইসের মাধ্যমে ধর্ষণের হুমকি, করনীয়:-

  প্রতিনিধি ৫ আগস্ট ২০২২ , ২:৪৭:১১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক:-মোবাইল ডিভাইসের মাধ্যমে যে সকল অপরাধ সংঘটিত হয় তার ভিতর সবচেয়ে বেশি হল অন্যকে হুমকি প্রদান, কটাক্ষ করে গালিগালাজ, আক্রমণাত্মক কথা বলা, ভীতি প্রদর্শন করা, হেয় প্রতিপন্ন করা,অপমান।

এই সকল অপরাধকে নিয়ন্ত্রণ করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ নামে আইন পাশ করা হয়েছে। এই আইনের ২৫ ধারায় এই সকল অপরাধের বর্ণনা এবং শাস্তির কথা উল্লেখ করা হয়েছে।

উক্ত ২৫ ধারা অনুসারে যদি কোন ব্যক্তি মোবাইল ডিভাইসের মাধ্যমে অন্যকে ধর্ষণের হুমকি প্রদান, কটাক্ষ করে গালিগালাজ, আক্রমণাত্মক কথা বলা, ভীতি প্রদর্শন করা, হেয় প্রতিপন্ন করা,অপমান করে তাহলে তার ৩ বছরের কারাদণ্ড অথবা তিন লক্ষ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ড হতে পারে।

যদি কোন ব্যক্তি দ্বিতীয় বার বা পুনঃপুন সংগঠন করে তাহলে তার পাঁচ বছরের কারাদণ্ড বা অনধিক দশ লক্ষ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড হতে পারে।

যদি কোন ব্যক্তি মোবাইল ডিভাইসের মাধ্যমে গালিগালাজ, হেয় প্রতিপন্ন কিংবা অপমান করেন তাহলে আপনি প্রথমেই সেটার রেকর্ড সংরক্ষণ করে রাখবেন প্রয়োজন হলে আপনার আরো অন্য ফ্রেন্ডকে রেকর্ড দিয়ে রাখুন। এই সকল বিষয়গুলো নিয়ে নিকটস্থ থানায় যোগাযোগ করবেন। থানা যদি মামলা গ্রহণ করতে অনিচ্ছা প্রকাশ করে তাহলে আপনি সরাসরি আদালতে মামলা করতে পারবেন।

আরও খবর

Sponsered content