জাতীয়

মার্কিন অর্থায়নে পরিচালিত বিতর্কিত প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্নমেন্ট স্ট্যাডিজ-সিজিএস

  প্রতিনিধি ২২ জুলাই ২০২৩ , ৪:৫২:৩৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দেশে মানবাধিকার পরিস্থিতি নিয়ে গবেষণাপত্র প্রকাশ করেছে মার্কিন অর্থায়নে পরিচালিত বিতর্কিত প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্নমেন্ট স্ট্যাডিজ-সিজিএস। তাদের অনুষ্ঠানেই এমন গবেষণার কড়া প্রতিবাদ জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।বিভিন্ন এনজিও’র কাছ থেকে পাওয়া শুধুমাত্র চলতি বছরের একটি মাসের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন প্রকাশ করে প্রতিষ্ঠানটি।
মানবাধিকার নিয়ে গবেষণাপত্র প্রকাশের অনুষ্ঠানেই বিতর্ক
শাতিলা শারমিন

বিভিন্ন দেশের কূটনীতিকদের ডেকে এনে দেশের অভ্যন্তরীণ বিষয়ে উদ্দেশ্যমূলক প্রশ্নের জন্য পরিচিতি পাওয়া সংগঠন সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ- সিজিএস। শনিবার (২২ জুলাই) রাজধানীর একটি হোটেলে রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে এর কড়া প্রতিবাদ জানান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

‘বাংলাদেশে মানবাধিকার রক্ষাকারীদের প্রতিকূলতা’ বিষয়ক গবেষণাপত্রে সিজিএস দাবি করেছে,দেশের মানবাধিকারকর্মীরা প্রতিকূলতা এবং হুমকির সম্মুখীন হচ্ছেন।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান গবেষণার তথ্যের সত্যতা নিয়ে প্রশ্ন তুলে বলেন,মানবাধিকারকর্মী শুধু নয়, সাধারণ মানুষও অভিযোগ জানাতে পারেন। রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো মানবাধিকার রক্ষায় কমিশনের বক্তব্যকে গুরুত্বের সঙ্গে দেখে বলেও জানান তিনি।

তিনি বলেন,আমি এই প্রতিবেদনের সঙ্গে সম্পূর্ণ দ্বিমত পোষণ করছি।প্রকৃত ঘটনা এমন নয়।আমরা প্রতি সপ্তাহে অনেক অভিযোগ পেয়ে থাকি।আমরা মানবাধিকারের বিষয়ে যথেষ্ট অভিজ্ঞ।আমরা আইন এবং সংবিধানের প্রভিশনগুলো জানি; যেগুলো মানুষের অধিকার সংরক্ষণ করে।’

গবেষণাপত্র তৈরিতে কোনো আইনশৃঙ্খলা বাহিনীর কাছ থেকে তথ্য নেয়া হয়েছে কিনা, ণমাধ্যমকর্মীদের প্রশ্ন ছিলো গবেষক দলের কাছে।

জবাবে সিজিএস-এর প্রধান গবেষক অধ্যাপক আলী রিয়াজ বলেন,আমরা আইনশৃঙ্খলা বাহিনীর কারো সঙ্গে এ বিষয়ে কথা বলিনি। কারণ,আমরা কারো তদন্ত করছি না।

মানবাধিকার রক্ষাকারী বলতে সিজিএস তাদের গবেষণাপত্রে কাদের বুঝিয়েছে? এই প্রশ্নের জবাবও ছিলো অস্পষ্ট।

আলি রিয়াজ বলেন,জাতিসংঘের সংজ্ঞায়নেই যারা হিউম্যান রাইট ডিফেন্ডার,তারা কী পরিস্থিতিতে আছেন,কী ধরণের চ্যালেঞ্জ মোকাবিলা করেন এবং কাদের কাছ থেকে চ্যালেঞ্জ মোকাবিলা করেন সেগুলো নিয়ে আমরা কথা বলার চেষ্টা করেছি,কথা বলা অর্থাৎ তাদের কাছে আমরা জানতে চেয়েছি।তারা আমাদের যা বলেছেন, সেটারই বিস্তারিত হলো এই প্রতিবেদন। যেখানে তারা বলেছেন,তারা মনে করছেন পরিস্থিতি খারাপ হচ্ছে।তারা বিভিন্ন রকম সমস্যা মোকাবিলা করেন।রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো থেকেও তারা সমস্যা মোকাবিলা করেন এবং ক্ষমতাসীন দল থেকেও করেন।

মার্কিন প্রতিষ্ঠান ন্যাশনাল এনডোরমেন্ট ফর ডেমোক্রেটিক- এনইডি এর অর্থায়নে পরিচালিত হয় সিজিএস। এনইডি’কে বলা হয় বর্তমান বিশ্বের আধুনিক সিআইএ। পৃথিবীব্যাপী মানবাধিকার লঙ্ঘনে এ সংস্থাটির ভূমিকা শুধু অতীতে নয়, বর্তমান সময়েও সমালোচিত। সিজিএস’-এর অর্থায়নে রয়েছে বিতর্কিত এ সংস্থার অঙ্গ সংগঠন সেন্টার ফর ইন্টারন্যাশনাল সিআইপিই’ও।

সুতরাং, বিশ্বব্যাপী মার্কিন ক্ষমতাবলয় রাখার উদ্দেশ্যে অর্থায়নের গবেষণা কতোটা নিরপেক্ষ হতে পারে? সিজিএস গবেষণাপ্রধান এড়িয়ে যান সেই প্রশ্নের উত্তর।

আরও খবর

Sponsered content