অপরাধ-আইন-আদালত

মানবাধিকার কমিশনের গাড়ি জব্দ

  প্রতিনিধি ১৪ আগস্ট ২০২৩ , ৫:৩৮:৪০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বাংলাদেশ মানবাধিকার কমিশনের লোগো সম্বলিত একটি জিপ গাড়ি জব্দ করেছে পুলিশ। জাতীয় মানবাধিকার কমিশনের করা এক মামলায় গাড়িটি জব্দ করেন তেজগাঁও জোনাল টিমের পুলিশ পরিদর্শক মো. মাসুদ রানা।

রোববার (১৩ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তিনি গাড়িটি জব্দ করেন। মামলার আলামত হিসাবে গাড়িটি জব্দ করে পুলিশ।

গত ১০ জুন জাতীয় মানবাধিকার কমিশনের পক্ষ থেকে বাংলাদেশ মানবাধিকার কমিশনের সাইফুল ইসলাম দিলদারসহ কয়েকজনকে আসামি করে মামলা করা হয়।ওই মামলায় সাইফুল ইসলাম দিলদারকে গ্রেফতার করে পুলিশ।পরে তাকে রিমান্ডে নেওয়া হয়।এরপর থেকে সে কারাগারে রয়েছেন। সাইফুল ইসলাম নিজেকে বাংলাদেশ মানবাধিকার কমিশনের প্রেসিডেন্ড হিসাবে পরিচয় দিতেন।এমনকি তার ব্যবহৃত গাড়িটিতে বাংলাদেশ মানবাধিকার কমিশনের লোগে সম্বলিত ফ্ল্যাগ ও পতাকাযুক্ত স্ট্যান্ড ব্যবহার করা হত।

যদিও হাইকোর্টের নিষেধাজ্ঞা ছিলো যে কমিশন শব্দটি ব্যবহার করতে পারবে না।এরপরেও বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি) তাদের প্যাডে ও ব্যানারে কমিশন শব্দটি ব্যবহার করে আসছিল,এরপরই জাতীয় মানবাধিকার কমিশনের পক্ষ থেকে গত জুন মাসে তেজগাঁও থানায় মামলা করা হয়।

এই মামলায় গতকাল নিউমার্কেট থানাধীন কাঁটাবন মসজিদের পার্শ্বে শাইন পুকুর সিরামিকস এর সামনে পাকা রাস্তার উপর থেকে মামলার আলামত হিসাবে গাড়িটি জব্দ করা হয়।যার সম্বর ঢাকা মেট্টো-স-১৭-৩০০৯। যার সামনে ও পিছনে বিএইচআরসি এর লোগে এবং বিএইচআরসি এর ফ্ল্যাগ স্ট্যান্ড লাগানো।

প্রসঙ্গত জাতীয় মানবাধিকার কমিশন আইন অনুযায়ী কমিশন শব্দটি একমাত্র জাতীয় প্রতিষ্ঠান হিসাবে জাতীয় মানবাধিকার কমিশন ব্যবহার করতে পারবে।কিন্তু ওই আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বাংলাদেশ মানবাধিকার কমিশন তার নামের সঙ্গে কমিশন শব্দটি ব্যবহার করে আসছিলো।যা আইন ও উচ্চ আদালতের আদেশের লংঘন।

আরও খবর

Sponsered content