শিক্ষা

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ দাবিতে আগামীকাল জাতীয় প্রেসক্লাবের সামনে মহাসমাবেশ

  প্রতিনিধি ১৯ মার্চ ২০২৩ , ১০:২৮:৪৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ ও শিক্ষাক্ষেত্রে বিরাজমান সরকারি-বেসরকারি বৈষম্য দূরিকরণের দাবিতে আগামীকাল সোমবার (২০ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে মহাসমাবেশ করবে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) এর নেতৃত্বাধীন বেসরকারি শিক্ষক-কর্মচারীরা।

বাংলাদেশ শিক্ষক সমিতর সভাপতি অধ্যক্ষ মো. বজলুর রহমান মিয়া শিক্ষাবার্তা’কে এ তথ্য নিশ্চিত করে জানান এ সমাবেশ উপস্থিতি হবেন সারাদেশের বেসরকারি অন্তত দেড় লক্ষাধিক শিক্ষক-কর্মচারীরা।

তিনি বলেন,এমপিওভুক্ত শিক্ষক মাত্র ২৫% উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পান।অথচ একই কারিকুলামের অধীন একই সিলেবাস, একই একাডেমিক সময়সূচি একইভাবে প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়নের কাজে নিয়োজিত থেকেও আর্থিক সুবিধার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি শিক্ষক- কর্মচারীদের মধ্যে রয়েছে পাহাড়সম বৈষম্য।

তিনি আরও বলেন,বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধানদের বেতন স্কেল সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধানদের বেতন স্কেলের একধাপ নিচে প্রদান করা হয়। তাছাড়া সহকারি প্রধান শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদান না করার ফলে উচ্চতর স্কেলপ্রাপ্ত সিনিয়র শিক্ষকদের বেতন স্কেল ও সহকারি প্রধান শিক্ষকদের বেতন স্কেল সমান হওয়ায় সহকারি প্রধান শিক্ষকদের মধ্যে দীর্ঘদিনের অসন্তোষ রয়েছে।

অধ্যক্ষ বলেন,বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসরে যাওয়ার পর অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা পেতে বছরের পর বছর অপেক্ষা করতে হয়।ফলে অনেক শিক্ষক/কর্মচারী টাকা পাওয়ার আগেই অর্থাভাবে বিনা চিকৎসায় মৃত্যুবরণ করেন।তাছাড়া কয়েক বছর ধরে কোনো প্রকার সুবিধা না দিয়েই অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্ট খাতে শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে অতিরিক্ত ৪ শতাংশ কর্তন করা হয়েই যা অত্যন্ত অমানবিক।তাই অতিরিক্ত ৪ শতাংশ কর্তনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিলসহ অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাও করতে বাধ্য হয়েছিলেন। কিন্তু অদ্যাবধি কোনো প্রতিকার পাননি।

এর আগে গত সোমবার (১৩ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি কর্মসূচি পালন করেন৷

আরও খবর

Sponsered content