অপরাধ-আইন-আদালত

মহিপুর সড়কের তালগাছ কেটে চেয়ারম্যান ও মেম্বার বরখাস্ত

  প্রতিনিধি ২৮ আগস্ট ২০২৩ , ৪:২৫:৩৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।গ্রামীণ সড়ক নির্মাণ করতে গিয়ে ৩০টি তাল গাছ ও নানা প্রজাতির আরও অন্তত ৪০টি গাছের চারা উপড়ে ফেলার ঘটনায় পটুয়াখালীর কলাপাড়ার মহিপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. ফজলু গাজী ও ৫ নম্বর ওয়ার্ডের সদস্য মো. সোবাহান হাওলাদারকে বরখাস্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে ইউপি চেয়ারম্যান ও সদস্যকে দুই লাখ টাকা জরিমানার আদেশ দিয়েছেন আদালত।

রোববার (২৭ আগস্ট) এ সংক্রান্ত একটি রুল নিষ্পত্তিকালে বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ইউপি চেয়ারম্যান ও সদস্যের পক্ষে ছিলেন আইনজীবী কামরুজ্জামান কচি।অন্যদিকে ছিলেন আইনজীবী শেখ মো. সোহেল এবং প্রথম আলোর পক্ষে ছিলেন আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার।

আদেশের বিষয়ে আইনজীবী কামরুজ্জামান কচি গণমাধ্যমকে বলেন,চেয়ারম্যান ও মেম্বারকে এক মাসের মধ্যে বরখাস্তের নির্দেশ দিয়েছেন আদালত।সেইসঙ্গে তাদেরকে দুই লাখ টাকা করে জরিমানা করেছেন। ৯০ দিনের মধ্যে এই জরিমানার অর্থ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে দিতে বলেছেন আদালত।নির্বাহী কর্মকর্তা জরিমানাকৃত টাকা দিয়ে সেখানে তালগাছ লাগাতে এবং তা সংরক্ষণ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

উল্লেখ্য,সড়ক নির্মাণ করতে গিয়ে তালগাছ উপড়ে ফেলার খবর নিয়ে দৈনিক প্রথম আলোসহ প্রথম শ্রেণির একাধিক গণমাধ্যমে প্রকাশিত হয়।সেই প্রতিবেদনের বিষয়টি আদালতের নজরে আনলে গত ৭ মে স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দেন হাইকোর্ট।

আরও খবর

Sponsered content