সারাদেশের খবর

ভোলার তজুমদ্দিনে নতুন ইটভাটার দ্বারা পরিবেশ দূষণ হওয়ার আশঙ্কায় রয়েছে এলাকাবাসী

  প্রতিনিধি ২৩ নভেম্বর ২০২২ , ৪:৪০:৩৭ প্রিন্ট সংস্করণ

ভোলা জেলার প্রতিনিধি।। ভোলার তজুমদ্দিন উপজেলার শম্ভুপুর ইউপির ৬নং ওয়ার্ডে চতুর্দিকে আবাদী জমির মাঝখানে ইটভাটা দিয়ে পরিবেশ দূষণের অভিযোগে এলাকাবাসী প্রতিবাদ মুখর হয়েছে স্থানীয়রা।

অভিযোগ সূত্র এবং সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে জানা গেছে, শম্ভুপুর ইউনিয়নের জনৈক আবুল কাসেম হাওলাদারের শুভ সিটি ইটভাটা নির্মাণ কাজের প্রস্তুতি শুরু করেন। ইটভাটার মধ্যে কয়লার পরিবর্তে বিভিন্ন প্রজাতি গাছের লাকড়ির টাল দেখে গ্রামবাসী আতংকে রয়েছে। গ্রামবাসীর অভিযোগ করে বলেন এই ইটবাটা দ্বারা আমরা আমাদের ফসিল জমি এবং ঘর বাড়ি ক্ষতির আংশকা আছে। শুধু তাই নয়, আমাদের মসজিদ মাদ্রাসা এবং পাশের প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে এই ইটভাটার দারা।

উক্ত নির্মাণাধিন ভাটা থেকে ৫০ গজ দুরেই দু’টি গুচ্ছ গ্রামে এবং গ্রাম গুলোতে রয়েছে পৃথক পৃথক দুটি সরকারী প্রাথমিক বিদ্যালয়। নির্মাণাধীন ভাটাটি সংলগ্ন ৩টি গ্রাম তাতে প্রায় ৫ হাজারের অধিক লোকের বসবাস করেন বলে জানান তারা।

গ্রামের কৃষক শ্রমিক নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই বলেন, এখানে ইটভাটা নির্মাণ হলে এলাকার অনেক জমির ক্ষতি হবে। একই সাথে গ্রামের গাছ-পালা, পরিবেশ দূষণ হবে। তাই আমরা ইটভাাটা নির্মাণ চাই না।

এবিষয়ে জানতে চাইলে শুভ সিটি, ইটভাটার মালিক আবুল কাসেম হাওলাদার বলেন এটা কয়লা দ্বারা ইট পোড়ানো হবে, এখানে কোন পরিবেশ দূষণের বা কোন ধরনের ক্ষতির কারণ নেই। সরকার আমাকে কয়লা দিয়ে ইট পোড়ানোর অনুমতি দিয়েছে, সরকারের অনুমতি নেওয়ার পর থেকেই আমি এখানে কাজ শুরু করেছি এই বছরে আমি প্রথম ইট পুরার কাজ শুরু করব। আমার কাছে সরকারের অনুমোদনের সকল ধরনের কাগজ পত্র রয়েছে।

আরও খবর

Sponsered content