সারাদেশ

ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজ করে জনগণের দোরগোড়ায় সেবা প্রদান করা হচ্ছে

  প্রতিনিধি ২৩ মে ২০২৩ , ১:৩৯:২১ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম প্রতিনিধি।।স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় চট্টগ্রামেও ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন করা হয়েছে।

গতকাল সোমবার নগরীর সদর ভূমি অফিসে ভূমি সেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার ড. প্রকাশ কান্তি চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাসুদ কামাল,অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. আবু রায়হান দুলন,সিনিয়র সহকারী কমিশনার ও নেজারত ডেপুটি কালেক্টর মো. তৌহিদুল ইসলাম ও কাট্টলী সার্কেলের এসিল্যান্ড উমর ফারুক।

এর আগে সার্কিট হাউসে ভূমি সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে ব্রিফিং করা হয়।লিখিত ব্রিফিংয়ে ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার ড. প্রকাশ কান্তি চৌধুরী বলেন,বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছে এবং ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজ করে জনগণের দোরগোড়ায় সেবা প্রদান করা হচ্ছে।

অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান, ই–নামজারী, ই–পর্চা, অনলাইন জলমহাল ব্যবস্থাপনা,ডিজিটাল রেকর্ডরুম থেকে মৌজাম্যাপ ও পর্চা ডাকযোগে সরবরাহসহ বিভিন্ন সেবা ইতিমধ্যেই জনগণকে প্রদান করা হচ্ছে।ভূমি মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম সর্ম্পকে সাধারণ নাগরিকের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে গতকাল থেকে আগামী ২৮ মে তারিখ পর্যন্ত সারা বাংলাদেশে ভূমি সেবা সপ্তাহ উদযাপন করা হবে।এর ধারাবাহিকতায় চট্টগ্রাম জেলাসহ এ বিভাগের ১১টি জেলা, ১০৩টি উপজেলা,সার্কেল এবং সকল ইউনিয়ন ভূমি অফিসে ভূমি সেবা সপ্তাহ উদযাপন করা হবে।ভূমি সেবা সপ্তাহের মূল থিম হলো– ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’।

তিনি বলেন, বিভাগীয় কমিশনারের কার্যালয় ও জেলা প্রশাসন কর্তৃক যৌথভাবে আগামী ২৭ মে নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম হলে ভূমি সেবা সপ্তাহ সংক্রান্ত জনসচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।আলোচনা সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্বামান চৌধুরী এমপি উপস্থিত থাকবেন।

ভূমি সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে সেবাগ্রহীতাদের কী কী সেবা প্রদান করা হবে ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার তাও উল্লেখ করেন। তিনি বলেন, নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে ১০টি স্টলে সেবা প্রার্থীদের সেবা প্রদান করা হবে। ১০টি স্টলের মধ্যে ৬টি স্টলে নগরীর ৬টি সার্কেল ভূমি অফিসের ভূমি বিষয়ক যাবতীয় সেবা প্রদান করা হবে। ১টি স্টলের মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয়ের এলএ শাখা সংশ্লিষ্ট বিষয়ে সেবা প্রদান করা হবে। ১টি স্টলের মাধ্যমে রেকর্ড রুমের খতিয়ান সরবরাহ সংক্রান্ত সেবা প্রদান করা হবে এবং অপর ২টি স্টলের মাধ্যমে বাংলাদেশের যে কোনো প্রান্তের ভূমি বিষয়ক সেবা অর্থাৎ অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান, ই–নামজারীর আবেদনসহ অন্যান্য সেবা প্রদান করা হবে। সাংবাদিকদের প্রশ্নের জনাবে তিনি আরো বলেন, ভূমি অফিসে সশরীরে যাতে কাউকে যেতে না হয় সে চেষ্টা করছে সরকার।

দালালদের দৌরাত্ম্য বিষয়ে প্রশ্ন করা হলে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয় মানে হচ্ছে, ভূমি সংক্রান্ত সেবা অনলাইনে দিচ্ছে ভূমি মন্ত্রণালয়। সবকিছু অনলাইনে যেহেতু হচ্ছে সেখানে তো আর দালালের বিষয়টি থাকছে না। দালাল তো দূরের কথা, সেবা নিতে সেবাপ্রার্থীদের ভূমি অফিসেও যাওয়া লাগবে না।

আরও খবর

Sponsered content