জাতীয়

ভারত-বাংলাদেশের সংস্কৃতি ও ভাষাগত অনেক বিষয়ে মিল রয়েছে-পররাষ্ট্রমন্ত্রী,ড. একে মোমেন

  প্রতিনিধি ৭ অক্টোবর ২০২৩ , ৬:০১:০৪ প্রিন্ট সংস্করণ

সিলেট জেলা প্রতিনিধি।।পররাষ্ট্রমন্ত্রী ড. একে মোমেন বলেছেন,শেখ হাসিনা ভারতের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে বাংলাদেশকে সন্ত্রাসমুক্ত রাখতে চান।বাংলাদেশ ভারতের শিক্ষা সংস্কৃতির সঙ্গে আরও সুসম্পর্ক তৈরি করতে চান।কেননা ভারত-বাংলাদেশের সংস্কৃতি ও ভাষাগত অনেক বিষয়ে মিল রয়েছে।পারস্পরিক আলোচনার মাধ্যমে আমরা আমাদের ভবিষ্যৎ নির্ধারণ করি।এতে দুই দেশের সম্পর্ক সুসম্পর্কে রূপান্তরিত হয়।চুলচেরা বিশ্লেষণ করা হচ্ছে দুই দেশের মধ্যে নতুন কিছু করা যায় কিনা।

শুক্রবার রাতে সিলেটের অভিজাত হোটেলের হলরুমে চার দিনব্যাপী বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ সংলাপের দ্বিতীয় দিনের সিলেট-শীলচর উৎসবে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন,খুব দ্রুত ঢাকা-গৌহাটি বিমান যোগাযোগ চালু হবে।প্রথমে প্রস্তাবনা ছিল ঢাকা-সিলেট-গৌহাটি বিমান চালু করার;কিন্তু কর্তৃপক্ষ আপাতত ঢাকা-গৌহাটি বিমান চালুর উদ্যোগ নিয়েছে।

সিলেট-গৌহাটি বিমান চালু না হওয়ার কারণ হিসেবে তিনি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ধীরগতির সম্প্রসারণ কাজের বিষয়টি উল্লেখ করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- ভারতের সাবেক এমপি স্বপন দাসগুপ্ত,ভারত ফাউন্ডেশনের সদস্য সুরাইয়া দভাল,ভারতের রাজ্যসভার সদস্য রাজ কুমার রঞ্জন সিং প্রমুখ।

এ সময় দুই দেশের নেতারা বাংলাদেশ-ভারতের কালচারার ও পলিটিক্যাল সম্পর্কের পাশাপাশি সবক্ষেত্রে ঐক্যের তাগিদ দেন।সংলাপে বাংলাদেশের পক্ষে ছয়জন মন্ত্রী,২০ জন সংসদ সদস্যসহ জাতীয় নেতারা অংশ নিয়েছেন।সংলাপ উপলক্ষ্যে ভারত থেকে ১৪০ জনের প্রতিনিধি দল অংশ নিয়েছে।

আরও খবর

Sponsered content