স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

ব্রেইন ফাংশনের সাধাসিধে ডায়াগ্রামেটিক উপস্থাপন

  প্রতিনিধি ২৫ আগস্ট ২০২২ , ২:৪৪:৩৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আপনার ব্রেইনে প্রায় ১০০ ট্রিলিয়ন সিন্যাপস আছে।ধরে নেই প্রতি সেকেন্ডে প্রতি সিন্যাপস দিয়ে একটা করে সিগনাল পাস হচ্ছে।তাহলে প্রতি সেকেন্ডে ব্রেইনে প্রায় ১০০ ট্রিলিয়ন এর মত সিগনাল প্রোডাকশন এন্ড ট্রান্সমিশন হচ্ছে।যার গতিবেগ প্রায় ২৭০(২৬৮.০৮)মাইল/ঘন্টা।এটা আবার পারসন টু পারসন আলাদা।

অদ্ভুত বিষয় হচ্ছে ১০০ বিলিয়ন নিউরন ধারনকারী ব্রেইনটার ওজন মাত্র ১.৩-১.৫ কেজি,যার ৬০%ই চর্বি/লিপিড।এবং ব্রেইনটা যে ১.৫ কেজি সেটাও আমরা ফিল করতে পারি না কারন এটা সেরেব্রোস্পাইনাল ফ্লুইডের মধ্যে সাবমার্জড থাকে।

আচ্ছা একবার ভাবেন তো!এই ১০০ ট্রিলিয়ন সিগনাল ২৭০ মাইল/ঘন্টা বেগে চালানোর দায়িত্বটা যদি আল্লাহ তা’লা মানুষের হাতে ছেড়ে দিতেন,মানে যেভাবে খাবার-পানি খেয়ে আমাদের বাচতে হয়,সেভাবেই যদি এই সিগনাল ম্যানেজমেন্ট এর কাজ আমাদের করতে হোত,আমাদের কি আর কোনো দিকে নজর দেয়ার সুযোগ থাকতো?

কিংবা ব্রেইনটা যদি ১.৫ কেজি না হয়ে অনেক ভারি হতো তাহলে হয়তো এত সহজেই যে এদিক-সেদিক কাত হয়ে যাই,ঝুকে পড়ি,দৌড়ঝাপ করি এগুলোর কিছুই করতে পারতাম না।CSF না থাকলে জাস্ট অল্পস্বল্প ধাক্কা বা আঘাতেই ব্রেইনে মারাত্নক ইঞ্জুরি হয়ে যেতো।

মাঝে মাঝে হিউম্যান বডি নিয়ে পড়বেন।পড়তে পড়তে ভাববেন যে কাজগুলো ন্যাচারালি বডিতে হচ্ছে সেগুলো আমাদের হ্যান্ডেল করতে হলে আমাদের লাইফের সিনারিওটা কেমন হোত!!!চিন্তা করতে করতে হয়তো অতলে হারিয়ে যাবেন,হুট করে হয়তো আপনার মনে প্রশ্ন জাগবে ,”এক্সিডেন্টালি,হ্যাপহাজার্ড সংঘর্ষ থেকে কিভাবে এত নিখুঁত,সুক্ষ্ম,ওয়েল-অরগানাইজড বডি তৈরি হতে পারে?”

যদি হৃদয় প্রশস্ত থাকে খুজতে খুজতে সাইন্স থেকে স্রষ্টার খোজও পেয়ে যাবেন।

আরও খবর

Sponsered content