জাতীয়

ব্রিকস সম্মেলনে যোগ দিতে নেতারা ২২ থেকে ২৪ আগস্ট জোহানেসবার্গ সফর করবেন

  প্রতিনিধি ১৯ আগস্ট ২০২৩ , ২:০৫:২১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিতব্য ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে চলতি সপ্তাহে দেশটিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে এই দুই নেতার বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাফোসার আমন্ত্রণে ব্রিকস সম্মেলনে যোগ দিতে নেতারা ২২ থেকে ২৪ আগস্ট জোহানেসবার্গ সফর করবেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে,জোহানেসবার্গ সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কয়েকজন নেতার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।তবে কাদের সঙ্গে বৈঠক করবেন তা স্পষ্ট করেননি।

এর আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছিলেন,ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের জন্য জোহানেসবার্গের চেয়ে নয়াদিল্লি ভালো হবে।ইতোমধ্যেই বৈঠকের বিষয়ে দুই দেশের মধ্যে যোগাযোগ হচ্ছে।

মোমেন বলেন,আফ্রিকা একটি উদীয়মান রাষ্ট্র এবং বাংলাদেশ এ মহাদেশের দেশগুলোর সঙ্গে আরও শক্তিশালী সংযোগ স্থাপন করতে চায়। আফ্রিকান দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক ততটা শক্তিশালী নয়।আমরা সেখানে দুটি মিশন খুলেছি। প্রধানমন্ত্রী তাদের নির্দেশনা দেবেন (বৃহত্তর প্রচেষ্টা করার জন্য)।’

২০১৯ সালের পর প্রথম সশরীরে অনুষ্ঠিত হচ্ছে চীন, রাশিয়া,ভারত,ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার জোট ব্রিকস শীর্ষ সম্মেলন।ব্রিকস শীর্ষ সম্মেলনের পরে আয়োজিত একটি বিশেষ ইভেন্ট ‘ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়ালগ’-এ অংশ নেবেন ভারতের প্রধানমন্ত্রী। এতে আমন্ত্রিত অন্যান্য দেশগুলোকে অন্তর্ভুক্ত করবে দক্ষিণ আফ্রিকা।

আরও খবর

Sponsered content