আবহাওয়া বার্তা

বুধবার ঝড়-বৃষ্টি হতে পারে-আবাহাওয়া অধিদপ্তর

  প্রতিনিধি ১৪ এপ্রিল ২০২৪ , ৫:৩৩:০২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।টানা কয়েকদিনের তাপপ্রবাহের মধ্যে যে নতুন বাংলা বছর এসেছে,তার প্রথম দিনে দেশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইছে।এর মধ্যে আগামী বুধবার ঝড়-বৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছে আবাহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন,নীলফামারী, নেত্রকোণা জেলাসহ রাজশাহী,খুলনা,ঢাকা,বরিশাল,চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

“পরবর্তীতে রাজশাহী,ঢাকা,বরিশাল ও সিলেট বিভাগের কিছু এলাকায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তবে তাতে তাপপ্রবাহ কমার আভাস নেই।আগামী ২-৩ দিন তাপপ্রবাহ অব্যাহত থাকবে। ১৬/১৭ এপ্রিলের দিকে দেশের অনেক এলাকায় ঝড়বৃষ্টি হতে পারে এবং বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।”

পহেলা বৈশাখে দেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে।আগের দিনও সেখানেই একই তাপমাত্রা রেকর্ড করা হয়।রোববার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বাতাসে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠলে তাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে বলা হয় মাঝারি আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।এরপর ৪২ ডিগ্রির উপরে উঠলে তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

সবশেষ গত ৬ এপ্রিল চুয়াডাঙ্গায় চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

বাংলাদেশে এপ্রিল উষ্ণতম মাস।দেশের প্রায় সবখানে এখন তাপপ্রবাহ বিরাজ করছে।

আরও খবর

Sponsered content