জাতীয়

বিশ্বের বিভিন্ন দেশের কারাগারে ৯ হাজার ৩৭০ বাংলাদেশি শ্রমিক-প্রবাসী আটক রয়েছে

  প্রতিনিধি ১৯ ফেব্রুয়ারি ২০২৪ , ৫:১৮:০৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশের কারাগারে ৯ হাজার ৩৭০ বাংলাদেশি শ্রমিক-প্রবাসী আটক রয়েছে।এদের মধ্যে সবচেয়ে বেশি বাংলাদেশি বন্দি সৌদি আরবের কারাগারে।

সোমবার জাতীয় সংসদে মোহাম্মদ হুছামুদ্দীন চৌধুরীর এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী এ প্রসঙ্গে আরও বলেন,বহির্বিশ্বের কারাগারে আটকদের বিষয়ে মিশনগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী পর্তুগালে একজন,মিশরে ছয়জন,্ইতালিতে ৮১ জন,দক্ষিণ আফ্রিকায় ৩৮৫ জন,কোরিয়ায় ছয়জন,শ্রীলঙ্কায় তিনজন,কাতারে ৪১৫ জন,লিবিয়ায় নয়জন,স্পেনে ১৯ জন,হংকংয়ে ১২২ জন, সিঙ্গাপুরে ৬৬ জন,ব্রুনাইয়ে ১৬ জন,চীনের বেইজিংয়ে ১৮৪ জন,কুনমিংয়ে সাতজন,আবুধাবিতে ৪০৪ জন,ইন্দোনেশিয়ায় ৪৯ জন,সৌদি আরবে ৫ হাজার ৭৪৬ জন,মালয়েশিয়ায় ২১৯ জন,আলজেরিয়ায় একজন,থাইল্যান্ডে চারজন, লেবাননে ২৮ জন,গ্রিসে ৪১৪ জন,ইরাকে ২১৭ জন, তুর্কিতে ৫০৮ জন, মিয়ানমারে ৩৫৮ জন, জাপানে দুজন, জর্ডানে ১০০ জন আটক রয়েছেন।

বিদেশের কারাগারে আটক প্রবাসীদের মুক্তির ব্যাপারে সরকারের পদক্ষেপ ও তা বাস্তবায়নের অগ্রগতি প্রসঙ্গে তিনি বলেন,গত বছরের জুলাই থেকে চলতি মাস পর্যন্ত মোট এক হাজার ২২৬ বাংলাদেশিকে লিবিয়া থেকে, ফ্রান্স ও ইউরোপের অন্য দেশের জেলখানা থেকে ৫১ জনকে প্রত্যাবাসন করা হয়েছে।

এছাড়া ভারত,মিয়ানমার ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের জেলখানা থেকে আরও এক হাজার ৯৫০ জনকে ফেরত আনা হয়েছে।

আরও খবর

Sponsered content