অর্থনীতি

বিশ্ববাজারে বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে

  প্রতিনিধি ১৭ জুন ২০২৩ , ২:২৩:০৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বিশ্ববাজারে বাংলাদেশের পোশাক রপ্তানি গত বছরের তুলনায় এবছর বেড়েছে।২০২২-২৩ অর্থবছরের জুলাই-মে সময়ে পোশাক রপ্তানি হয়েছে ৪২ হাজার ৬৩০ দশমিক ৭৯ মিলিয়ন মার্কিন ডলারের।গত ২০২১-২২ অর্থবছরে এর পরিমাণ ছিল ৩৮ হাজার ৫২১ দশমিক ১৬ মিলিয়ন ডলার।রপ্তানি বেড়েছে ১০ দশমিক ৬৭ শতাংশ।তবে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি কমেছে ৫ দশমিক ৭ শতাংশ।

শনিবার (১৭ জুন) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) বরাত দিয়ে বিজিএমইএ’র পরিচালক মো. মহিউদ্দিন রুবেল স্বাক্ষরিত এক বিজ্ঞতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়,ইপিবির পরিসংখ্যান অনুসারে ২০২২-২০২৩ অর্থবছরের জুলাই-মে সময়ে বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে পোশাক রপ্তানির পরিমাণ বেড়েছে।এ সময়ে পোশাক রপ্তানি হয়েছে ৪২ হাজার ৬৩০ দশমিক ৭৯ মিলিয়ন মার্কিন ডলারের। গত ২০২১-২২ অর্থবছরে এর পরিমাণ ছিল ৩৮ হাজার ৫২১ দশমিক ১৬ মিলিয়ন ডলার।রপ্তানি বেড়েছে ১০ দশমিক ৬৭ শতাংশ।

পোশাক রপ্তানির এই প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।চলতি অর্থবছরের জুলাই-মে মাসে ইইউতে দেশের পোশাক রপ্তানি ৯ দশমিক ৯৪ শতাংশ বেড়েছে। রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ২১ হাজার ২২৩ দশমিক ০৮ মিলিয়ন মার্কিন ডলারে।গত ২০২১-২০২২ অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১৯ হাজার ৩০৩ দশমিক ৬০ মিলিয়ন ডলার।

এরমধ্যে ফ্রান্স ও ইতালিতে পোশাক রপ্তানি যথাক্রমে ২ হাজার ৬৬২ দশমিক ৯২ মিলিয়ন মার্কিন ডলার ও ২ হাজার ৬০ দশমিক ৯৫ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ২৩ দশমিক ৪ শতাংশ ও ৪৪ দশমিক ৮১ শতাংশ।

তবে রপ্তানি কমেছে জার্মানিতে।দেশটিতে পোশাক রপ্তানির কমেছে ৭ দশমিক ২২ শতাংশ। রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ৬ হাজার ৩৬ দশমিক ১৭ মিলিয়ন মার্কিন ডলার।গত ২০২১-২০২২ অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৬ হাজার ৫০৫ দশমিক ৮৪ মিলিয়ন ডলার।

এদিকে যুক্তরাজ্যের বাজারে চলতি অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত বাংলাদেশ থেকে পোশাক রপ্তানি হয়েছে ৪ হাজার ৫৯২ দশমিক ৯৮ মিলিয়ন ডলার।যা বিশ্বে বাংলাদেশ থেকে বিশ্বে পোশাক রপ্তানির ১০ দশমিক ৭৭ শতাংশ।আর আগের অর্থবছর একই সময়ে রপ্তানি হয়েছিল ৪ হাজার ৯৪ দশমিক ৮০ মিলিয়ন ডলার। রপ্তানি বেড়েছে ১২ দশমিক ১৭ শতাংশ।

ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানির ক্ষেত্রে।যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি কমেছে ৫ দশমিক ০৭ শতাংশ। অর্থবছরের প্রথম ১১ মাসে পোশাক রপ্তানি হয়েছে ৭ হাজার ৭৩৩ দশমিক ৮০ মিলিয়ন ডলার।আগের অর্থবছর একই সময়ে রপ্তানি হয়েছিল ৮ হাজার ১৪৬ দশমিক ৬৯ মিলিয়ন ডলার।এদিকে রপ্তানি বেড়েছে কানাডাতে।দেশটিতে রপ্তানির পরিমাণ ১৭ দশমিক ৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৯০ দশমিক ৯৬ মিলিয়ন ডলার।

অন্যদিকে উল্লেখিত সময়ের মধ্যে অপ্রচলিত বাজারে রপ্তানি ৫ হাজার ৭৯৩ দশমিক ৪৫ মিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ৭ হাজার ৬৮৯ দশমিক ৯৭ মিলিয়ন মার্কিন ডলার হয়েছে। প্রবৃদ্ধি হয়েছে ৩২ দশমিক ৭৪ শতাংশ।

আরও খবর

Sponsered content