সারাদেশ

বিএনপির নেতা চাঁদসহ তিনজনকে তিন বছর সশ্রম কারাদণ্ড

  প্রতিনিধি ২৪ সেপ্টেম্বর ২০২৩ , ৫:০৩:১৪ প্রিন্ট সংস্করণ

রাজশাহী প্রতিনিধি।।রাজশাহী জেলা বিএনপির আহবায়ক আবু সাঈদ চাঁদসহ তিনজনকে তিন বছর সশ্রম কারাদণ্ড ও প্রত্যেককে ৮ হাজার টাকা জরিমানা করেছেন আদালত।একটি শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরি দেওয়ার নামে ১৪ লাখ ৩০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে দায়েরকৃত এক মামলায় রাজশাহীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মারুফ আল্লাম রোববার বিকালে এ রায় ঘোষণা করেন।

রায় ঘোষণার সময় বিএনপি নেতা চাঁদসহ আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। অপর দুই আসামি হলেন ওয়াজ নবী ও আলিমুদ্দিন।

এদিকে বিএনপি নেতাকে কারাদণ্ড দেওয়ার প্রতিবাদে আদালত চত্বরে বিক্ষোভ মিছিল করেছেন বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। রায় ঘোষণার সময় আদালত প্রাঙ্গণে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।

মামলার অভিযোগে জানা যায়,২০০৪ সালে বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ চারঘাট উপজেলার বামনদিঘি চকঝিকড়া টেকনিক্যাল স্কুলের পরিচালনা পরিষদের সভাপতি ছিলেন।ওই সময় তিনি নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে স্কুলের জন্য ২২ জন শিক্ষক কর্মচারী নিয়োগ করেন।এর মধ্যে এলাকার সুজাউদ্দিন সবুরসহ দুই ব্যক্তি স্কুলে চাকরির জন্য বিএনপি নেতা চাঁদকে অপর দুই বিএনপি নেতা অয়েজ নবী ও আলিমুদ্দিনের মাধ্যমে মোট ১৪ লাখ টাকা দেন;কিন্তু তাদের চাকরি না দিয়ে বেশি টাকা নিয়ে অপর দুই ব্যক্তিকে চাকরি দেওয়া হয়।

আদালত সূত্রে জানা গেছে,ভুক্তভোগী সুজাউদ্দিন সবুরসহ দুই ব্যক্তি ২০০৭ সালের সেপ্টেম্বরে বিএনপি নেতা চাঁদ,অয়েজ নবী ও আলিমুদ্দিনের বিরুদ্ধে আমলি আদালতে একটি মামলা করেন। মামলার দীর্ঘ শুনানি শেষে রোববার রাজশাহী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এর বিচারক আসামিদের বিরুদ্ধে রায় ঘোষণা করেন।

আদালত সূত্রে আরও জানা গেছে,বাদীপক্ষে ছিলেন আইনজীবী আফতাব উদ্দিন আবুল ও অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন। আসামিপক্ষে ছিলেন আইনজীবী সামশাদ মিতালি ও আব্দুল মালেক রানা।

এদিকে বিএনপি নেতা চাঁদকে দণ্ড দিয়ে রায় ঘোষণার পরপরই বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা আদালত প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।সমাবেশে তারা বিএনপি নেতা চাঁদের রায়কে ষড়যন্ত্রমূলক অ্যাখ্যা দিয়ে তা বাতিলের দাবি করেন।

বিএনপি নেতা চাঁদের সশ্রম কারাদণ্ডের ঘটনাকে সরকারের ষড়যন্ত্র দাবি করে বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু,বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুসহ বিএনপির রাজশাহী মহানগর ও জেলা নেতারা নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

এক বিবৃতিতে তারা বলেন,বিএনপি নেতা চাঁদকে নির্বাচনে অযোগ্য ঘোষণার কৌশল হিসেবে তাকে তড়িঘড়ি করে আদালতের মাধ্যমে দণ্ড দেওয়া হয়েছে।

উল্লেখ্য,প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়ার মামলায় বিএনপি নেতা চাঁদকে গত ২৫ মে গ্রেফতার করা হয়।এর আগে ১৯ মে তিনি পুঠিয়ার শিবপুর হাইস্কুল মাঠের এক সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কবরস্থানে পাঠানোর হুমকি দিয়ে বক্তব্য দেন।সেই থেকে তিনি কারাগারে আছেন।বর্তমান তার বিরুদ্ধে ৫৫টি মামলা বিচারাধীন আছে বিভিন্ন আদালতে।

আরও খবর

Sponsered content