শিক্ষা

বিএড সনদ অর্জনকারীদের উচ্চতর স্কেল বেসরকারি ২৩টি শিক্ষক প্রশিক্ষণ (টিটি)

  প্রতিনিধি ১১ নভেম্বর ২০২২ , ৪:৫১:৩১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বিএড সনদ অর্জনকারীদের উচ্চতর স্কেল প্রদানের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. ফারুক হোসেন স্বাক্ষরিত ২০১৬ খ্রিষ্টাব্দের ২৮ জানুয়ারি জারি করা পত্র অনুসরণ করার জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে। এ ব্যপারে শিক্ষা মন্ত্রণালয় গত ১৮ অক্টোবর একটি পত্রের মাধ্যমে তা পরিষ্কার করে দিয়েছে।

পত্রে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের আদেশ উপেক্ষা করে বেসরকারি ২৩টি শিক্ষক প্রশিক্ষণ (টিটি) কলেজ ছাড়াও বেসরকারি অন্যান্য কলেজের বিএড সনদের বৈধতা নিয়ে বিল প্রদান করে সরকারি কোষাগারের অর্থ তছরুপ করা হচ্ছে। এটা বন্ধ করতে হবে।

মন্ত্রণালয়ের চিঠিতে স্পষ্ট ভাষায় বলা হয়েছে, বেসরকারি টিটি কলেজ থেকে বিএড সনদ অর্জনকারী শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদানের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. ফারুক হোসেন স্বাক্ষরিত ২৮-০১-২০১৬ তারিখে জারিকৃত পত্র অনুসরণ করতে হবে। সেই পত্রে বলা হয়েছে মহামান্য হাইকোর্টের রিট মামলা নং ৫০৩৮/২০০৯ এর রায়ের আদেশের বিরুদ্ধে আপিল নং ৯৯/২০১৪ মামলা এবং উদ্ভুত কনটেম্পট পিটিশন নং ১৫৩/২০১৪ এর আদেশের পরিপ্রেক্ষিতে কেবলমাত্র রিট আবেদনকারী বেসরকারি ২৩ টিটি কলেজ থেকে বিএড সনদ অর্জনকারী শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদান করতে হবে। তিনি সেই ২৩ টিটি কলেজের তালিকাও শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠান। শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে সেই চিঠি এবং তালিকা দেখা যাচ্ছে। মন্ত্রণালয়ের সেই পত্র শিক্ষা অধিদপ্তর অনুসরণ করে আসছে।

শিক্ষা মন্ত্রণালয়ের চিঠিতে আরও বলা হয়,পরবর্তিতে সুপ্রিম কোর্টের ৯৯/২০১৪ নং আপিল মামলার রায়ের আদেশ এবং কনটেম্পট পিটিশন নং ১৫৩/২০১৪ বহালের পরিপ্রেক্ষিতে সুনির্দিষ্ট নির্দেশনার মাধ্যমে পিটিশনারদের ২৩ টি বেসরকারি কলেজ থেকে বিএড সনদ অর্জনকারীদের যেভাবে স্কেল প্রদান করা হচ্ছিল সেটা বহাল থাকবে। একই সঙ্গে এই রায়ের নির্দেশনার প্রেক্ষিতে সরকার কতৃর্ক অনুমোদিত বেসরকারি ২৩টি বিএড কলেজের তালিকা পূর্বের ন্যায় প্রকাশ করতে বলেছে।

যুগ্মসচিব ড. মোঃ ফারুক হোসেন স্বাক্ষরিত ২৩ কেলেজের মধ্যে বর্তমানে চালু ১৭ কলেজের তালিকা নিচে দেওয়া হলোঃ

কলেজগুলোর নাম ও ঠিকানাঃ

(১)হাজী ওয়াজেদ আলী টিচার্স ট্রেনিং কলেজ, সাতক্ষীরা, ০১৭১২-৯৭৬৬৮৯,০১৭৫১৩৮০১৮৮ মেইলঃ hwattc@gmail.com (২) মহানগর টিচার্স ট্রেনিং কলেজ, আজিমপুর, ঢাকা, ০১৭৮৬-০৮৮৫৫৫ মেইলঃ mahanagarttcollege@gmail.com (৩) হাজীগঞ্জ আইডিয়াল কলেজ অব এডুকেশন, চাঁদপুর, ০১৮১৪-৩৮৫১৯১,০১৭১৩০৩৯৭৪৩ মেইলঃ Hicehajigonj@gmail.com (৪) আমিরুল ইসলাম কাগজী টিচার্স ট্রেনিং কলেজ, পাইকগাছা, খুলনা০১৯২৩-১০৫৩২৯,০১৭২০৫১৫৩২৫ ০১৯১২৯৫৬৯৬১, মেইলঃ aikttcollege@gmail.com (৫) পিরোজপুর টিচার্স ট্রেনিং কলেজ, পিরোজপুর, ০১৭২০-৬২১৭৩৩ (৬) কলেজ অব এডুকেশন বি.এড. বরিশাল, ০১৭১৭৩৮৮৬২৫ (৭) মুন্সী মেহেরুউল্লা টিচার্স ট্রেনিং কলেজ, যশোর, ০১৭১১-৪২৩৫৯২ (৮) জয়পুরহাট বি.এড কলেজ, জয়পুরহাট, ০১৭০-৭৭১৫৪০০ (৯) মঠবাড়িয়া টিচার্স ট্রেনিং কলেজ, মঠবাড়িয়া, পিরোজপুর, ০১৭১৪-৭২৯৬১৩ (১০) বগুড়া বি.এড কলেজ, বগুড়া, ০১৭১১-৩৬৩৫২৮ (১১) দক্ষিণ বঙ্গ টিচার্স ট্রেনিং কলেজ, পটুয়াখালী, অধ্যক্ষ ০১৭১২০৪৪৫৪৫ (১২) কক্সবাজার টির্চাস ট্রেনিং কলেজ, কক্সবাজার, ০১৮১৯-০১৪৫৪৬ (১৩) পরশ পাথর টিচার্স ট্রেনিং কলেজ, চট্টগ্রাম (সিইপিজেড গেইট এর বিপরীতে, ফ্রি পোর্ট মোড়) (১৪) ড. মিয়া আব্বাস উদ্দীন টি.টি কলেজ, মোড়েলগঞ্জ, বাগেরহাট, ০১৭১৪-৫৭৩৬০০ (১৫) শিক্ষক প্রশিক্ষণ কলেজ,পালবাড়ী ,যশোর-০১৭১৬৩১৯৭২৬, (১৬) উপশহর টিচার্স ট্রেনিং কলেজ, যশোর,যশোর-মাগুরা রোড(প্রাণী সম্পদ গবেষণা ইন্সটিটিউটের সামনে) ০১৭১২-৩১১৩২৬, (১৭)মাগুরা টিচার্স ট্রেনিং কলেজ, এ,জি,একাডেমী,মাগুরা -০১৭১৯৭৩০৬৫০।

আরও খবর

Sponsered content