জাতীয়

বিআরটিসির ১০০ ইলেকট্রনিক এসি ডাবলডেকার বাস যুক্ত হচ্ছে-ওবায়দুল কাদের

  প্রতিনিধি ১৩ এপ্রিল ২০২৩ , ৬:০০:০২ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।। আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন-সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,চলতি বছরের নভেম্বরে বিআরটিসির বাস বহরে ১০০ ইলেকট্রনিক এসি ডাবলডেকার বাস যুক্ত হচ্ছে।এর মধ্যে ৮০টি রাজধানী ঢাকায় চলবে। বাকি ২০টি চলবে বন্দরনগরী চট্টগ্রামে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাপক্ষে ময়মনসিংহের কেওয়াটখালীতে ব্রহ্মপুত্র নদীর ওপর ৩২০ মিটার স্টিল আর্ট সেতু নির্মাণের পরামর্শ সেবা প্রতিষ্ঠান নিয়োগ অনুষ্ঠানে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন,আগামী জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একসঙ্গে সারা দেশে আরও ১০০ সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করবেন।এর আগেও প্রধানমন্ত্রী ১০০ সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করেছিলেন।

জানা গেছে,ময়মনসিংহে কেওয়াটখালি সেতু নির্মাণ প্রকল্পে বাংলাদেশ সরকার (জিওবি) ও এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) অর্থায়ন করবে। কেওয়াটখালি সেতু নির্মাণ প্রকল্পের আওতায় পরামর্শক সেবা প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে এলইএ অ্যাসোসিয়েশন সাউথ এশিয়া লিমিটেড এবং দক্ষিণ কোরিয়ার ইয়াংমা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড।

সেতুটি নির্মিত হলে ময়মনসিংহ জেলা সদরসহ নেত্রকোনা জেলার বিজয়পুর,শেরপুর জেলার নাকুগাঁও,ময়মনসিংহ জেলার হালুয়াঘাট এবং জামালপুর জেলার ধানুয়া কামালপুরের মতো গুরুত্বপূর্ণ স্থলবন্দরগুলোর সঙ্গে রাজধানী ঢাকার নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হবে।

এছাড়াও,বিদ্যমান শম্ভুগঞ্জ সেতুর যানজট নিরসনের পাশাপাশি এ অঞ্চলের ইপিজে এবং অর্থনৈতিক অঞ্চলের সঙ্গে রাজধানীর ঢাকার যোগাযোগ ব্যবস্থা সুগম হবে।ব্রহ্মপুত্র নদের ওপারে প্রস্তাবিত নতুন ময়মনসিংহ বিভাগীয় শহরের সঙ্গে বর্তমান পুরাতন ময়মনসিংহ শহরের যোগাযোগ স্থাপনে এ সেতু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরও খবর

Sponsered content