জাতীয়

বাংলাদেশ সশস্ত্র বাহিনী বৈদেশিক মিশন ২৮হাজার কোটি টাকা আয়

  প্রতিনিধি ২ নভেম্বর ২০২৩ , ৪:২৭:৫১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।গত ২৩ বছরে (২০০০-০১ থেকে ২০২২-২৩ অর্থবছর) বাংলাদেশ সশস্ত্র বাহিনী বৈদেশিক মিশন থেকে ৩৪৬ কোটি ৩৩ লাখ ৫৭ হাজার ১০৩ মার্কিন ডলার আয় করেছে,যা বাংলাদেশি মুদ্রায় ২৭ হাজার ৯৪১ কোটি ৬৩ লাখ টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে হাবিবর রহমানের এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ও আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন,বৈদেশিক মুদ্রা আয়ের ক্ষেত্রে বার্ষিক গড় ১৫ কোটি ৫ লাখ ৮০ হাজার ৭৪৩ দশমিক ৬১ মার্কিন ডলার,যা দেশি মুদ্রায় ১ হাজার ২১৪ কোটি ৮৫ লাখ ৩৩ হাজার ৯১৯ টাকা।

দেশে বন আচ্ছাদিত ভূমি ১৪.১ শতাংশ : নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন জানিয়েছেন, বর্তমানে বাংলাদেশে বৃক্ষ আচ্ছাদিত ভূমির পরিমাণ দেশের মোট আয়তনের ২২ দশমিক ৩৭ শতাংশ। আর বন আচ্ছাদিত ভূমির পরিমাণ মোট আয়তনের ১৪ দশমিক শূন্য ১ শতাংশ।

হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে শাহাব উদ্দিন বলেন, দেশে সংরক্ষিত বনভূমির পরিমাণ ৯১ হাজার ৩৮১ দশমিক ৮৯ একর। সংরক্ষিত বনভূমি চট্টগ্রাম, কক্সবাজার, নীলফামারী, নওগাঁ ও নোয়াখালী জেলায় অবস্থিত। মোজাফ্ফর হোসেনের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে বর্তমানে বনভূমির পরিমাণ ২৫ লাখ ৭৫ হাজার হেক্টর।

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিলে টাকায় প্রকল্প : মোরশেদ আলমের প্রশ্নের জবাবে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিলে বরাদ্দকৃত অর্থ ও তহবিলের সুদ থেকে ৩ হাজার ৬৯০ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে ৮৬১টি সরকারি ও ৬১টি বেসরকারিসহ ৯২২টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এসব প্রকল্পের মধ্যে ৬০১টি সমাপ্ত হয়েছে।

আরও খবর

Sponsered content