আন্তর্জাতিক

বাংলাদেশের সঙ্গে একই দিন ঈদ উদযাপন করছেন ভারত ও পাকিস্তানের মুসলমানরা

  প্রতিনিধি ২২ এপ্রিল ২০২৩ , ৪:৪৪:৩১ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর দুয়ারে এসেছে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।বাংলাদেশে উদযাপন হচ্ছে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর।বাংলাদেশের সঙ্গে একই দিন ঈদ উদযাপন করছেন ভারত ও পাকিস্তানের মুসলমানরা।

রমজান মাসের সবকটি দিন রোজা পালন করেন মুসলিম সম্প্রদায়ের মানুষ।সংযম সাধনার পরই আসে রোজাদারদের জন্য খুশির ঈদ।নতুন চাঁদ দেখেই বোঝা যায় নতুন মাস শুরু হল কিনা।আরবি মাস অনুযায়ী ২৯ থেকে ৩০ দিন পর্যন্ত স্থায়ী হয় রমজান মাস।বর্ষপঞ্জির দশম মাস শাওয়ালের চাঁদ দেখে খুশির ঈদ পালিত হয়।

ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগের পক্ষ থেকে জানানো হয়েছে,ভারতের আকাশে বৃহস্পতিবার শাওয়ালের চাঁদ দেখা যায়নি।তাই শুক্রবারের বদলে শনিবার ঈদ উদযাপিত হবে।

অপরদিকে আরেক দেশ পাকিস্তান সরকারও গত বৃহস্পতিবার ঘোষণা দেয় শনিবার দেশটিতে ঈদ উদযাপন হবে।এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন কেন্দ্রীয় রুইয়াত-ই-হিলাল কমিটির চেয়ারম্যান মাওলানা আবদুল খাবির আজাদ।তিনি বলেন, বেশিরভাগ এলাকায় আবহাওয়া পরিষ্কার থাকলেও কিছু এলাকায় মেঘলা ছিল।কিন্তু কোনো এলাকা থেকে চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। তাই ঈদুল ফিতর হবে শনিবার।

গত বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় অস্ট্রেলিয়া,সিঙ্গাপুর,ইন্দোনেশিয়া,মালয়েশিয়া,ব্রুনেই, থাইল্যান্ড,জাপান ও ফিলিপাইনে পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে শনিবার (২২ এপ্রিল)।সিএনএন ইন্দোনেশিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ায় ১৪৪৪ হিজরির শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়ার সরকার।এ কারণে ইন্দোনেশিয়ায় শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

শনিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ব্রুনেইতেও।

আরও খবর

Sponsered content