শিক্ষা

বদলে যাচ্ছে ঝালকাঠি সরকারি মহিলা কলেজের দৃশ্যপট

  প্রতিনিধি ২১ জানুয়ারি ২০২৩ , ৫:২০:৪৪ প্রিন্ট সংস্করণ

ঝালকাঠি জেলা প্রতিনিধি।।ঝালকাঠি সরকারি মহিলা কলেজের দৃশ্যপট।নতুন অধ্যক্ষ যোগদানের পর ভর্তি ফি সহ শিক্ষায় নানা সুযোগ সুবিধা বৃদ্ধি করা হয়েছে।বেশ কিছু সমস্যার পাশাপাশি বন্ধ করা হয়েছে পূর্বের সকল অনিয়ম-দূর্নীতির রাহুগ্রাস।

১৯৮১ সালের ১৪ জানুয়ারি জেলা শহরে ঝালকাঠি সরকারি মহিলা কলেজের যাত্রা শুরু হয়।১৯৯৭ সালের ৭ এপ্রিল নারী শিক্ষার এ বিদ্যাপীঠ জাতীয়করণ হয়।

বর্তমানে একাদশ থেকে দুটি অনার্স কোর্স সহ এ প্রতিষ্ঠানে নিয়মিত ছাত্রী সংখ্য ১৮’শত। মেধা তালিকায় ভাল ফলাফল অর্জনে শুরু থেকেই মহিলা কলেজের সুনাম সৃষ্টি হয়।তবে বিভিন্ন সময় কলেজে নানাবিধ অনিয়মের অভিযোগ ওঠেছে।দীর্ঘদিন ধরে নানা সংকট তৈরি হয়।বিভিন্ন সময় কয়েকজন সাবেক অধ্যক্ষের সাথে যোগসাজসে কলেজ পরিচালনা জড়িত শিক্ষক-কর্মচারীদের বিরুদ্ধে প্রতিষ্ঠানের অর্থ অপব্যহারেরও অভিযোগ রয়েছে।

সর্বশেষ ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি অধ্যক্ষ মো: হেমায়েত উদ্দিন নতুন অধ্যক্ষ হয়ে যোগদান করেন।সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন,কলেজে ছাত্রীদের আবাসিক হোস্টেলে সবচেয়ে বেশি অব্যবস্থাপনা ছিলো।সেখানে ডায়নিং,খাবার পানি সরবরাহ,রান্নাসহ প্রায় সবক্ষেত্রেই ঢেলে সাজাতে হয়েছে।

আর এটা প্রতিষ্ঠানের নিজস্ব ফান্ড থেকেই করা হয়েছে। কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক হনুফা আক্তরকে ছাত্রী হোস্টেলের নতুন দায়িত্ব দেয়া হয়েছে।দীর্ঘদিনের সংকটের পর ক্লাসের জন্য নতুন বেঞ্চ কলেজ ফান্ড থেকে কম খরচে তৈরি করে সংকট সমাধান করা হয়েছে।অবকাঠামো ও নিরাপত্তাব্যবস্থা জোরদারসহ প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে।

অধ্যক্ষ আরও বলেন,সবচেয়ে বেশি ইতিবাচক পরিবর্তন আনা হয়েছে ছাত্রীদের ভর্তিসহ বিভিন্ন ফি প্রদানের ক্ষেত্রে।ভর্তির ক্ষেত্রে বিগত বছরের তুলনায় সর্বাধিক ৬’শ টাকা কমিয়েছি। শিক্ষার্থীরা যাতে নূন্যতম ফিতে এখানে পড়াশুনা করতে পারে তার ওপর সবার পদক্ষেপ নেয়া হয়েছে,বলেন অধ্যক্ষ মো: হেমায়েত উদ্দিন।

আরও খবর

Sponsered content