সারাদেশ

বদরপুর ইউনিয়ন পরিষদের সদস্যদের অনাস্থায় চেয়ারম্যান তানজিন নাহার সোনিয়ার পদ শূন্য ঘোষণা

  প্রতিনিধি ১৭ ফেব্রুয়ারি ২০২৩ , ২:৫৮:৫০ প্রিন্ট সংস্করণ

পটুয়াখালী জেলা প্রতিনিধি।।পটুয়াখালী সদর উপজেলার বদরপুর ইউনিয়ন পরিষদের সদস্যদের অনাস্থায় চেয়ারম্যান তানজিন নাহার সোনিয়ার পদ শূন্য ঘোষণা করেছে স্থানীয় সরকার বিভাগ (মন্ত্রণালয়)।

বৃহস্পতিবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হয়েছে জানিয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, “অফিসিয়ালী কিছু প্রক্রিয়া রয়েছে,যা শেষ করে উক্ত চেয়ারম্যানের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।”

তানজিন নাহার সোনিয়া বিগত ইউপি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে জয়লাভ করেছিলেন।

স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ইউপি ১ শাখা এর সহকারী সিনিয়র সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে,পটুয়াখালী সদর উপজেলার ২ নম্বর বদরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তানজিন নাহার সোনিয়ার বিরুদ্ধে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম বন্ধ রাখা, ট্যাক্সের চার লক্ষ ৭২ হাজার ২৭০ টাকা আদায় রেজিস্ট্রার ও ক্যাশ বইয়ের সঙ্গে মিল না থাকা,গ্রাম আদালতের কার্যক্রম বন্ধ রাখা,ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের সাথে চরম দুর্ব্যবহার ও অসহযোগিতা করা,ডিজিটাল সেন্টারের কার্যক্রম বন্ধ রাখা,ইউপি সচিবকে দৈনন্দিন কার্যক্রম করতে না দেওয়ার অভিযোগে তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব করেন ইউনিয়ন পরিষদের ১১ জন সদস্য।

পটুয়াখালীতে সদস্যদের অনাস্থায় পদ হারালেন ইউপি চেয়ারম্যান সদস্যদের এই অভিযোগগুলো সরেজমিন তদন্তে প্রমাণিত হয়েছে বলে জানান হয় প্রজ্ঞাপনে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়,অনাস্থা প্রস্তাবের বিষয়ে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৯ ধারা অনুযায়ী পটুয়াখালী সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বিশেষ সভার আহ্বান করেন।সভায় অনাস্থা প্রস্তাবের পক্ষে ১১ জন সদস্য উন্মুক্ত আলোচনার মাধ্যমে সর্বসম্মতি জ্ঞাপন করেন।

প্রজ্ঞাপনে বলা হয়,অভিযোগসমূহ তদন্তে প্রমাণিত হওয়ায় এবং বিশেষ সভায় অনাস্থা প্রস্তাবটি দুই তৃতীয়াংশের বেশি সদস্যর সম্মতিতে গৃহীত হওয়ায় উক্ত চেয়ারম্যানের জনস্বার্থে ইউনিয়ন পরিষদের দায়িত্ব পালন করা সমীচীন হবে না বলে মর্মে বিবেচিত হওয়ায় পটুয়াখালী জেলা প্রশাসক পাঠানো অনাস্থা প্রস্তাবটি অনুমোদিত হয়েছে।

এই প্রস্তাবটি স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৯ (১৩) ধারা অনুযায়ী অনুমোদিত হওয়ায় এবং জনস্বার্থে ২ নম্বর বদরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তানজিন নাহার সোনিয়ার পদটি একই আইনের ৩৫(১)(চ) ধারা অনুযায়ী শূন্য ঘোষণা করা হয়েছে।

এই আদেশটি অবিলম্বে কার্যকর হবে জানিয়ে পটুয়াখালী সদর উপজেলা নির্বাহী অফিসারকে শূন্য ঘোষণা সংক্রান্ত গেজেট বিজ্ঞপ্তি জারিসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে প্রজ্ঞাপনে।

এই প্রজ্ঞাপনের বিষয়ে তানজিন নাহার সোনিয়া বলেন, “মানুষের মুখে বিষয়টি শুনতেছি,এখনও কোনো চিঠি হাতে পাইনি।তবে সরকারি কোনো টাকা আমি আত্মসাৎ করিনি। মিথ্যা অভিযোগের কোনো ভিত্তি নাই।”

এ সংক্রান্ত চিঠি হাতে পাওয়ার পর পরবর্তী সিদ্ধান্ত নেবেন বলেও জানান তিনি।

আরও খবর

Sponsered content