জাতীয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড

  প্রতিনিধি ৯ জানুয়ারি ২০২৪ , ৩:৪৯:১৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড।মঙ্গলবার (৯ জানুয়ারি) প্যাট্রিসিয়া তার এক্স হ্যান্ডলে এ অভিনন্দন জানান।

 

কমনওয়েলথ মহাসচিব এক্স হ্যান্ডলে লিখেছেন, নির্বাচনে জয়ের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমার পক্ষ থেকে অভিনন্দন।

তিনি আরও লেখেন,জাতীয় অগ্রাধিকার অর্জনে বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বের জন্য কমনওয়েলথ প্রস্তুত।বাংলাদেশের জনগণ এবং আমাদের কমনওয়েলথ পরিবারের সদস্যদের জন্য কমনওয়েলথ আপনার সঙ্গে কাজ করতে উন্মুখ।

 

My congratulations to Prime Minister @SheikhHasina on your electoral victory.

The @Commonwealthsec stands ready to partner with Bangladesh to achieve national priorities, & looks forward to working with you for the people of #Bangladesh, & all members of our #CommonwealthFamily

— Patricia Scotland KC (@PScotlandCSG) January 9, 2024

৭ জানুয়ারি সারাদেশে একযোগে ২৯৯ আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়।

এর মধ্যে ২৯৮ আসনের ফল বেসরকারিভাবে ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

কমিশনের দেওয়া তালিকা অনুয়ায়ী, নির্বাচনে অংশ নেওয়া দলগুলোর মধ্যে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২২২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে।

 

 

নির্বাচনে জাতীয় পার্টি ১১ এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে নির্বাচিত হয়েছে। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে জয়লাভ করেছেন।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ে জাপান, থাইল্যান্ড, ভিয়েতনাম, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, কোরিয়া প্রজাতন্ত্র এবং ওআইসি সদস্য দেশগুলোর মধ্যে ব্রুনাই দারুসসালাম, মালয়েশিয়া, মিশর, আলজেরিয়া, কুয়েত, লিবিয়া, ইরান, ইরাক, ওমান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ফিলিস্তিন, মরক্কো, পাকিস্তানের দূতরা প্রধানমন্ত্রীর সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করে নিজ নিজ দেশের পক্ষ থেকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান।

এ ছাড়া সোমবার ভারত, চীন ও রাশিয়া প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছে।

আরও খবর

Sponsered content