আন্তর্জাতিক

পাকিস্তানে ভোট: এগিয়ে ইমরানের দলের স্বতন্ত্ররা, পেছনেই নওয়াজ

  প্রতিনিধি ৯ ফেব্রুয়ারি ২০২৪ , ৩:০৭:৫৫ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।পাকিস্তানের সাধারণ নির্বাচনের ফলাফল প্রকাশে অস্বাভাবিক বিলম্ব হচ্ছে,এ পর্যন্ত যে আসনগুলোর ফল প্রকাশ পেয়েছে তাতে দেশটির প্রধান রাজনৈতিক দলগুলোর হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যে বেশ খানিকটা এগিয়ে গেছে কারান্তরীণ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই এর স্বতন্ত্র প্রার্থীরা।

এর পরের অবস্থানেই আছে নওয়াজ শরিফের দল পিএমএল-এন।তারপর অর্থাৎ,তৃতীয় অবস্থানে আছে বিলাওয়ালের দল পিপিপি।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টায় ভোট গ্রহণ শেষ হওয়ার পর শুক্রবার দুপুর পর্যন্ত পার্লামেন্টের ২৬৬টি আসনের মধ্যে ১৫৬ টি আসনের ফল প্রকাশ করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)।আরও ১০৯ টি আসনের ফল ঘোষণা বাকি রয়েছে,১টি আসনের ভোট স্থগিত করা হয়েছে।

আল জাজিরা জানিয়েছে,এসব আসনের মধ্যে কারারুদ্ধ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে জয় পেয়েছে। আর নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) প্রার্থীরা পেয়েছে ৪৬ টি আসন। বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থীরা ৩৯টি আসনে জয় পেয়েছে।অন্যান্যরা বাকি ৯টি আসনে জয় পেয়েছে।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা জন্য একটি দলকে অন্তত ১৩৩টি আসনে জয় পেতে হবে।কিন্তু বিশ্লেষকদের ধারণা,এবারের ভোটে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না।ফলে দলগুলোকে জোট গঠনে ঐক্যমত্যে পৌঁছতে হবে।

ইসলামাবাদের এক রাজনৈতিক বিশ্লেষক রফিউল্লাহ বলছেন, স্বতন্ত্ররা তাদের মনমত দলে যোগ দেওয়ার জন্য সময় পাবে তিন দিন।ভোটের ফলে স্বতন্ত্র প্রার্থীদেরকে জাতীয় পরিষদে বেশ কিছুসংখ্যক আসন নিয়ে এগিয়ে থাকতে দেখা যাচ্ছে।

কিন্তু নির্বাচন কমিশনের (ইসিপি) নিয়ম অনুযায়ী,স্বতন্ত্ররা সেই দলেই যোগ দেবেন যার প্রতীক তাদেরকে নিবন্ধনের সময় দেওয়া হয়েছিল।

যেহেতু পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) কার্যকর কোনও রাজনৈতিকদল নয়,দলটির নেতা ইমরান খান জেলে আছেন,সেকারণে দলটির অনুসারীদের অন্য একটি রাজনৈতিক দলেই যোগ দিতে হবে বলে ধারণা করা হচ্ছে।

পিপিপি এবং পিএমএল-এন- দুই দলই তাদের দলে স্বতন্ত্রদেরকে তাদের দলে যোগ দেওয়ার জন্য আকৃষ্ট করার চেষ্টা চালাচ্ছে।

রফিউল্লাহ বলেন,এ পরিস্থিতিতে স্বতন্ত্রদের জন্য দুটো বিকল্প সামনে আছে।এক. বিলাওয়ালের পিপিপি এর সঙ্গে জোট গড়া এবং আরেকটি ছোট পার্টি গড়া।আর দুই. এই স্বতন্ত্রদের পিটিআই তে যোগ দেওয়ানো হতে পারে।

তিনি বলেন,“জনগণের এই রায় পূর্ণ নয়।কোনও দলেরই সাধারণ সংখ্যাগরিষ্ঠতা নেই।তাই এখনও তাদেরকে একটি জোট গড়া কিংবা অস্তিত্ব টিকাতে ঐক্যমতে পৌঁছতে হবে।

বৃহস্পতিবার পাকিস্তানে জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়।আগে ধারণা করা হয়েছিল, ভোট শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে প্রথম বেসরকারি ফলাফল পাওয়া যাবে,আর শুক্রবারের সকালের মধ্যে ফলাফলের পরিষ্কার একটি চিত্র পাওয়া যেতে পারে।

কিন্তু তেমনটি হয়নি।ফলাফল প্রকাশে যে বিলম্ব ঘটছে তা অস্বাভাবিক।নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছে ইমরানের দল।তারা ফলাফল প্রকাশে বিলম্ব হওয়াকে ভোট কারচুপির লক্ষণ বলে অভিহিত করেছে।

ওদিকে,ফল প্রকাশে বিলম্বের জন্য ‘ইন্টারনেট ইস্যু’ কে দায়ী করেছেন নির্বাচন কমিশনের স্পেশাল সেক্রেটারি জাফর ইকবাল।কিন্তু বিস্তারিত আর কিছু জানাননি তিনি।

সহিংসতার জন্য খাইবার পাখতুনখওয়া প্রদেশের একটি নির্বাচনী এলাকায় ভোট স্থগিত করা হয়েছে।

ইমরানের দল পিটিআই নিজেদের সমর্থকদের কথিত ভোট কারচুপি প্রতিরোধ করার জন্য ভোটকেন্দ্রগুলোতে অবস্থান নিয়ে থাকার আহ্বান জানিয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ‘শান্ত পরিবেশ’ বজায় রাখার জন্য পাকিস্তানের রাজনৈতিক ও নাগরিক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

আরও খবর

Sponsered content