অপরাধ-আইন-আদালত

পাঁচ দাগে জমি ক্রয়,একদাগে ভোগ দখল-দলিল কি টিকবে?

  প্রতিনিধি ৩ ফেব্রুয়ারি ২০২৪ , ১২:৩৫:০৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বর্তমানে লক্ষ করা যায় অনেকেই একজন ব্যক্তির কাছ থেকে তার মালিকানার একাদিক দাগে সম্পত্তি ক্রয় করে ভোগদখল নেন একদাগে।কিন্তু ঐ একাদিক দাগে যদি দাতার অন্য কোন ওয়ারিশ থেকে থাকে এবং যেই দাগে ভোগ দখল নেওয়া হয়েছে।

সেই দাগে যদি দাতার কোন ওয়ারিশের স্বত্ব থাকে,তাহলে ক্রয়কৃত ব্যক্তির ভোগদখলীয় জমিতে দাতার অন্য ওয়ারিশরা চাইলেই জমির স্বত্ত সৃষ্টি করতে পারবে।

এমতাবস্থায় ক্রয়কৃত ব্যক্তি ভোগদখলীয় জমিতে তার ক্রয়কৃত সমপরিমান জমি এক দাগে ভোগ দখল নিতে পারবেন নাহ! শুধুমাত্র দাতার হিস্যা অনুযায়ী ভোগদখলীয় দাগে জমি ক্রয়কৃত ব্যক্তি ভোগ করতে পারবেন যতটুকু জমি দাতা ঐ দাগে মালিক।বাকি জমি সে ভোগ দখল করবেন অন্য যে চার দাগে জমি ক্রয় করেছেন সেই দাগে।

আপনি চাইলেই দলিল এবং খতিয়ানের বাহিরে আপনার নামে জমি নামজারি বা রেকর্ড করাতে পারবেন নাহ!যদি আপনি ক্ষমতা এবং কারসাজির মাধ্যমে মনগড়া জমি রেকর্ড করেও নেন,কিন্তু পরবর্তীতেও আপনার এই রেকর্ড টিকবেনাহ! এতে দলিলের কোন স্বত্ব নষ্ট হবেনাহ।

দলিল অনুযায়ী আপনাকে জমি ভোগ করতে হবে।দলিলে যে যে দাগে আপনি জমি ক্রয় করেছেন।তবে সে ক্ষেত্রে দাতাও অবশ্যই বিক্রিত দাগে হিস্যা অনুযায়ী সেই পরিমান জমির মালিক থাকতে হবে।

আরও খবর

Sponsered content