জাতীয়

নৌকা প্রতীকের প্রার্থী আব্দুস সালামের প্রার্থিতা ঋণ খেলাপির দায়ে বাতিল

  প্রতিনিধি ১৪ ডিসেম্বর ২০২৩ , ৪:২৫:৩৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ময়মনসিংহ-৯ আসনে আওয়ামী লীগের প্রার্থী আব্দুস সালামের প্রার্থিতা ঋণ খেলাপির দায়ে বাতিল করেছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার আগারগাঁওয়ে ইসি ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবি্ুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন আপিল শুনানি শেষে এই রায় দেয়।

বাছাইয়ে ময়মনসিংহ- ৯ আসনের নৌকার প্রার্থী আব্দুস সালামের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছিলেন রিটার্নিং কর্মকর্তা।ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে সালামের প্রার্থিতা বাতিল চান এ আসনের বর্তমান সংসদ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী আনোয়ারুল আবেদীন খান।

শুনানিতে আপিল মঞ্জুর হওয়ার পর তিনি সাংবাদিকদের বলেন,“আমার পক্ষে আইনজীবীরা আব্দুস সালামের ঋণখেলাপির তথ্য তুলে ধরেন এবং ব্যাংক প্রতিনিধিও তা জানান।আপিল মঞ্জুর হওয়ায় আব্দুস সালামের প্রার্থিতা বাদ গেল।”

এদিন রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের পক্ষে ও বিপক্ষে মোট ১০১টি আপিল আবেদনের ওপর শুনানি হয়েছে ইসিতে।

কমিশনের আইন শাখার কর্মকর্তারা জানান,পঞ্চম দিনের শুনানিতে ৪৪টি আপিল আবেদন মঞ্জুর হয়েছে, যাদের অধিকাংশই প্রার্থিতা ফিরে পেয়েছেন।

এছাড়া ৫২টি আবেদন নামঞ্জুর হয়েছে।চারটি আবেদন শুনানি স্থগিত রাখা হয়েছে।আর একটি আবেদনের আপিলকারী অনুপস্থিত ছিলেন।

৫৬১টি আপিল আবেদনের ওপর রোববার থেকে শুনানি শুরুর পর বৃহস্পতিবার পর্যন্ত আড়াইশর বেশি আপিল মঞ্জুর হয়েছে।

এরমধ্যে বুধবার চতুর্থ দিনে (১৩ ডিসেম্বর) ৪৫ জন, মঙ্গলবার (১২ ডিসেম্বর) তৃতীয় দিনে ৬১ জন, সোমবার (১১ ডিসেম্বর) দ্বিতীয় দিনে ৫১ জন এবং রোববার (১০ ডিসেম্বর) প্রথম দিনে ৫৬ জন প্রার্থিতা ফিরে পান।

ছয় দিনের টানা এই শুনানি শেষ হবে শুক্রবার।প্রতিদিন শুনানি শেষ হওয়ার পর সঙ্গে সঙ্গে সিদ্ধান্ত জানিয়ে দিচ্ছে ইসি।কমিশনের সিদ্ধান্ত পক্ষে না গেলে কোনো ব্যক্তি উচ্চ আদালতেও যেতে পারেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোট হবে ৭ জানুয়ারি।

আরও খবর

Sponsered content