শিক্ষা

যশোর শিক্ষা বোর্ডের তিন শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থীই পাস করেনি!

  প্রতিনিধি ২৮ জুলাই ২০২৩ , ৫:০৬:১৭ প্রিন্ট সংস্করণ

যশোর জেলা প্রতিনিধি।।চলতি বছর এসএসসিতে যশোর শিক্ষা বোর্ডের তিন শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থীই পাস করেনি।এ সব শিক্ষা প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হবে বলে জানিয়েছে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ।

শুক্রবার (২৮ জুলাই) সকাল ১১টায় প্রেসক্লাব যশোরে এক ব্রিফিং এ তথ্য জানান তিনি।

পরীক্ষা নিয়ন্ত্রক ড. ষবিশ্বাস শাহিন আহম্মদ জানান,খুলনা বিভাগে পরীক্ষার্থী ছিলো ১ লাখ ৫৫ হাজার ৭৫৯ জন। এদের মধ্যে পাস করেছে ১ লাখ ৩৪ হাজার ২১৩ জন। পাসের হার ৮৬.১৭। এ বছর ১৯৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাশ করেছে; অর্থাৎ শতভাগ পাশ করেছে। শতভাগ ফেল করেছে ৩টি শিক্ষাপ্রতিষ্ঠান।

তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান হলো: সাতক্ষীরা তালা উপজেলার উদয়ন মাধ্যমিক বিদ্যালয়,নড়াইল সদর উপজেলার মুলাদী তালতলা মাধ্যমিক বিদ্যালয় ও যশোরের শার্শা উপজেলার সাড়াতলা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়।উদায়ন মাধ্যমিক বিদ্যালয় থেকে ৪ জন,মুলাদী তালতলা মাধ্যমিক বিদ্যালয় থেকে ৩ জন ও সাড়াতলা নিম্ন মাধ্যমিক বিদ্যালয় থেকে ৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিলো।

এসব শিক্ষাপ্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হবে জানান যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক।

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮০.৩৯ শতাংশ।এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ,বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ১৮,ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৪৯, রাজশাহী বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৯,কুমিল্লায় পাসের হার ৭৮.৪২,মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ।

এ বছর ৩০ এপ্রিল এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। ২৫ মে পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও ঘূর্ণিঝড় মোখার কারণে কুমিল্লা,যশোর,চট্টগ্রাম ও বরিশাল বোর্ডের ১৪ মে’র পরীক্ষা এবং সব বোর্ডের ১৫ মে’র পরীক্ষা স্থগিত করা হয়েছিল।পরে ১৪ মে’র পরীক্ষা ২৭ মে এবং ১৫ মে’র পরীক্ষা ২৮ মে অনুষ্ঠিত হয়।এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে নিয়মিত ও অনিয়মিতসহ মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

আরও খবর

Sponsered content