অপরাধ-আইন-আদালত

নুরের বিরুদ্ধে ‘রাষ্ট্রদ্রোহীতার অভিযোগে আরও একটি মামলা

  প্রতিনিধি ৯ জুলাই ২০২৩ , ২:২০:০৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ইসরায়েলের নাগরিক মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক করে গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর ‘রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে’ লিপ্ত হয়েছেন অভিযোগ করে শাহবাগ থানায় মামলার আবেদনের পর একই অভিযোগে আরেকটি মামলার অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।

মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিবের কাছে রোববার এই আবেদন করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উপ-আইন সম্পদক,সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জিশান মাহমুদ।

আবেদনে বলা হয়, “গত ৩ জানুয়ারি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারি বাংলাদেশ গণঅধিকার পরিষদ নামে তথাকথিত রাজনৈতিক দলের সদস্য ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ওমরাহ করার কথা বলে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গিয়ে অস্বীকৃত ইসরায়েল রাষ্ট্রের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠক করে বাংলাদেশের নির্বাচিত সরকার উৎখাতের দেশবিরোধী ও রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন।

“… এটি রাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্বের উপর হুমকিস্বরূপ বিধায় নুরুল হক নুর ওরফে ভিপি নুর দণ্ডবিধির ১২৩ক/১২৪ক/৫০৫ ধারার আওতায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন; যা রাষ্ট্রদ্রোহিতার অপরাধ হিসেবে গণ্য হবে… বিধায় তার বিরুদ্ধে উপরোক্ত ধারায় মামলা করতে আগ্রহী।”

গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়ার দল থেকে বের হয়ে যাওয়া এবং ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের কাছ থেকে নুরের টাকা নেওয়া অভিযোগ,নুরের সঙ্গে ‘মোসাদের বৈঠক’ নিয়ে ঢাকায় ফিলিস্তিনি রাষ্ট্রদূত ইউসুফ সালেহ ওয়াই রামাদানের দেওয়া নতুন তথ্য নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনায় রয়েছেন নুর।

এর আগে একই অভিযোগে শুক্রবার শাহবাগ থানায় মামলার আবেদন করেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন।

নুরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন
রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে করা আবেদনে বলা হয়,মোসাদের এজেন্টের সঙ্গে বৈঠকের সংবাদকে সম্পূর্ণ ভিত্তিহীন ও প্রপাগান্ডা বলে নুরুল হক নুর তা বারবার উড়িয়ে দিলেও গত ২২ জুন ঢাকাস্থ ফিলিস্তিন দুতাবাসে রোহিঙ্গাদের জন্য ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) খাদ্য সহায়তা বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান সাংবাদিকদের অবহিত করেন,গণঅধিকার পরিষদের নেতা নুরুল হক নুর মোসাদের সঙ্গে বৈঠক করেছেন বলে তারা জানতে পেরেছেন। মোসাদের সঙ্গে বৈঠক বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি। যারা মোসাদের সঙ্গে বৈঠক করেন,তারা নেতা হতে পারেন না’।”

আবেদনে বলা হয়,ফিলিস্তিন রাষ্ট্রদূতের এহেন বক্তব্যের পরিপ্রেক্ষিতে দেশের ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় শুরু হলে ৮ জুলাই সময় টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে মেন্দি এন সাফাদি স্বীকার করেন যে, ২০২২ সালের ২৮ ডিসেম্বর দুবাইয়ের সিটি সেন্টারের স্টার বাক্স কফি শপে তিন ঘণ্টার বৈঠক করে বাংলাদেশের আগামী নির্বাচন জিততে আন্তর্জাতিক সহযোগিতার জন্য মেন্দি এন সাফাদির সাহায্য চান নূর।

“নূর ক্ষমতায় এলে ইসরাইলের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নের প্রতিশ্রুতিও দেন। ইহুদিদের সমর্থন পেতে নুরুল হক নুর ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছেন; যা বাংলাদেশের জনগণের প্রতি অপমানজনক,অগ্রহণযোগ্য।”

রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আমলে নেওয়ার আগে সরকারের অনুমোদন নেওয়ার প্রয়োজন থাকায় নুরের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী মামলা করার অনুমতি চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সচিবের কাছে এই আবেদন করেনছে আইনজীবী মো. জিশান মাহমুদ।

অভিযোগের বিষয়ে কথা বলতে নুরুল হক নুরের মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

শুক্রবার শাহবাগ থানায় নুরের বিরুদ্ধে করা রাষ্ট্রদ্রোহের অভিযোগের সর্বশেষ অবস্থা জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপ কমিশনার মুহাম্মদ আশরাফ হোসেন বলেন, “অভিযোগটি এখনও আমরা যাচাই বাছাই করছি।অভিযোগের সত্যতা পাওয়া গেলে ঊধ্বর্তন কর্তৃপক্ষের সাথে কথা বলে পরবর্তী করণীয় সম্পর্কে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আবেদনটি পাঠান হবে।

আরও খবর

Sponsered content