আন্তর্জাতিক

নিরাপত্তার অজুহাত দেখিয়ে তুরস্ক ছেড়ে গেছে তিন দেশের উদ্ধারকারীরা!

  প্রতিনিধি ১৩ ফেব্রুয়ারি ২০২৩ , ১:৫৯:৫৮ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ভয়াবহ ভূমিকম্পে লণ্ডভণ্ড তুরস্কে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।এতে তুর্কি উদ্ধারকারীদের সঙ্গে অংশ নিচ্ছে বিশ্বের অর্ধশতাধিক দেশের অনুসন্ধান ও উদ্ধারকারী টিম।তবে নিরাপত্তার অজুহাত দেখিয়ে এরই মধ্যে তুরস্ক ছেড়ে গেছে তিন দেশের উদ্ধারকারীরা।

আরব নিউজের খবরে বলা হয়েছে,অস্ট্রেলিয়া,জার্মানি ও ইসরাইলের উদ্ধারকারীরা ‘সুনির্দিষ্ট নিরাপত্তা ঝুঁকির’ কথা বলে তুরস্ক ছেড়ে গেছে।

দ্য ইউনাইটেড হাটজালা নামের ইসরাইলি গ্রুপটি রোববার বলেছে,তারা ‘গুরুত্বপূর্ণ নিরাপত্তা হুমকি’র কারণে তুরস্কে তাদের উদ্ধার কার্যক্রম স্থগিত করেছে।দলটি ভূমিকম্পের উৎপত্তিস্থল তুরস্কের কাহরামানমারাস অঞ্চলে রেড ক্রিসেন্টের সঙ্গে সমন্বয় করে উদ্ধার অভিযান পরিচালনা করছিল।

গ্রুপটির ভাইস প্রেসিডেন্ট দভ মেইজেল টুইটারে দেওয়া এক বিবৃতিতে বলেছেন,সিরিয়া সীমান্তে আমাদের উদ্ধারকারী দলের জন্য নির্দিষ্ট মাত্রার নিরাপত্তা হুমকি ছিল এবং আমরা সেটা জানতে পেরেছিলাম।গ্রুপটির পক্ষ থেকে তুরস্কে উদ্ধার তৎপরতা চালাতে দুই ডজনের বেশি চিকিৎসক ও স্বাস্থ্য সহকারী পাঠানো হয়েছিল।

এর আগে শনিবার নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে উদ্ধার অভিযান স্থগিত করার ঘোষণা দেয় অস্ট্রেলিয়ান সেনাবাহিনী এবং জার্মানির উদ্ধারকারী দল।

জার্মান গ্রুপ আইএসএআররের পক্ষ থেকে বলা হয়,তুরস্কের নিরাপত্তা কর্মীরা কয়েক ডজনকে ব্যক্তিকে গ্রেফতার করেছে, যারা লুটপাট ও অন্যান্য অপরাধের সঙ্গে জড়িত বলে সন্দেহ করা হয়।তাছাড়া সিরিয়া সীমান্তে গোলাগুলির ঘটনা ঘটে।

আরও খবর

Sponsered content