জাতীয়

নামজারি সিস্টেম ‘স্মার্ট মিউটেশন’ আনছে ভূমি মন্ত্রণালয়

  প্রতিনিধি ৩০ ডিসেম্বর ২০২৩ , ৫:১৫:৪৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ভূমি সক্রান্ত কাজকে সহজ এবং স্বচ্ছ করতে নাগরিকদের জন্য দ্বিতীয় প্রজন্মের নামজারি সিস্টেম ‘স্মার্ট মিউটেশন’ আনছে ভূমি মন্ত্রণালয়।

শনিবার (৩০ ডিসেম্বর) রাজধানীর ভূমি ভবনে ‘স্মার্ট মিউটেশন’ সিস্টেমের বিভিন্ন বিষয় সম্পর্কে ভূমি সচিব মো. খলিলুর রহমানকে জানানো হয়।এ সময় সিস্টেমের সক্ষমতা প্রত্যক্ষ করেন ভূমি সচিব।

ডেমো প্রদর্শনীর পর ভূমি কর্মকর্তারা সক্রিয়ভাবে গঠনমূলক ফিডব্যাক দেন,যা সিস্টেমের চলমান উন্নয়নে প্রযোজ্যতা অনুসারে অন্তর্ভুক্ত করা হবে।

বিগত প্রায় ৬ বছর ধরে চালু থাকা ই-নামজারি ব্যবস্থা থেকে অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে,ভূমিসেবা গ্রহণকারী নাগরিক,ভূমিসেবা প্রদানকারী ভূমি কর্মকর্তা,ভূমি সেবায় সহায়তাকারী,সিস্টেম ডেভেলপারসহ সব অংশীজনের মতামতে স্মার্ট মিউটেশন সিস্টেমের উন্নয়ন করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সমৃদ্ধ স্মার্ট মিউটেশন সার্ভিস সিস্টেম উন্নয়নে ব্যবহারকারী-কেন্দ্রিক ডিজাইন,অন্যান্য গুরুত্বপূর্ণ সার্ভিসের সঙ্গে সহজ ইন্টিগ্রেশন,অটোমেশন,দক্ষ কর্মপ্রবাহ ব্যবস্থাপনা,গুরুত্বপূর্ণ বিশ্লেষণ ও প্রতিবেদন এবং শক্তিশালী ডিজিটাল নিরাপত্তা,ওপেন ডেটা গভর্নেন্স পলিসি ইত্যাদির ওপর জোর দেয়া হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুস সবুর মন্ডল বিপিএএ,ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দফতর/সংস্থার কর্মকর্তা এবং মাঠ পর্যায়ের ভূমি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content