খেলাধুলা

দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৬ উইকেটে জেতেন সাকিব আল হাসানরা

  প্রতিনিধি ১৯ জুলাই ২০২৩ , ৪:৩৫:৩৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।। আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে বাংলাদেশ। সিলেটে অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টিতে ২ উইকেটে আর দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৬ উইকেটে জেতেন সাকিব আল হাসানরা। এটি ছিল আফগানদের বিপক্ষে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি সিরিজ জয়।

দলগত অর্জনের সিরিজটিতে ব্যক্তিগত নৈপুণ্য দেখিয়েছেন বেশ কয়েকজন।তাতে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাঁদের। এর মধ্যে ব্যাট হাতে লিটন দাস আর বল হাতে সাকিবের উন্নতি হয়েছে সবচেয়ে বেশি।

অধিনায়ক সাকিব প্রথম ম্যাচে ৪ ওভার হাত ঘুরিয়ে ২৭ রানে নেন ২ উইকেট, আর দ্বিতীয় ম্যাচে ৩ ওভারে ২ উইকেট নেন ১৫ রান খরচায়। দুই ম্যাচে ৪ উইকেট নেওয়ার সুবাদে বোলিং র‍্যাঙ্কিংয়ে ৮ ধাপ এগিয়েছেন সাকিব। তাঁর অবস্থান এখন ১৬তম।

র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন বাংলাদেশ দলের আরেক বাঁহাতি স্পিনার নাসুম আহমেদও।তিনি অবশ্য সাকিবের মতো উইকেট পাননি।

প্রথম ম্যাচে ৩ ওভারে ২০ রান দিয়ে নেন ১ উইকেট, পরের ম্যাচে ৪ ওভারে ১৫ রান দিয়ে উইকেটশূন্য। তবে দুই ম্যাচে মোটে ১ উইকেট পেলেও আফগান ব্যাটসম্যানদের আটকে রাখায় বড় ভূমিকা ছিল নাসুমের।যে কারণে র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ১৭ ধাপ, ৫০ থেকে উঠে এসেছেন ৩৩-এ।এক ম্যাচ খেলা হাসান মাহমুদ ৪ ধাপ এগিয়ে অবস্থান করছেন ৪৩-এ।

অন্যদের মধ্যে মোস্তাফিজুর রহমান এক ধাপ পিছিয়ে ২২ এবং তাসকিন আহমেদ আগের সপ্তাহের মতো ৩২তম স্থানে অবস্থান করছেন।বোলিং ক্যাটাগরিতে শীর্ষ তিনে আছেন যথাক্রমে রশিদ খান,জশ হ্যাজলউড ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের বাংলাদেশের লিটন দাস এগিয়েছেন তিন ধাপ। ১৯ বলে ১৮ আর ৩৬ বলে ৩৫ রান করা এই ওপেনার ২১ থেকে ১৮তম স্থানে জায়গা করে নিয়েছেন।

তিন ধাপ এগিয়েছেন সাকিবও। ১৭ বলে ১৯ ও ১১ বলে ১৮ রান করে সাকিব ৬৩ থেকে ৬০-এ উঠে এসেছেন। একধাপ এগিয়ে ৫৭ নম্বরে অবস্থান করছেন আফিফ।তবে নাজমুল হোসেন শান্ত পিছিয়েছেন।১৪ ও ৪ রানে আউট হওয়া এই বাঁহাতি ৩ ধাপ পিছিয়ে ২৬-এ চলে গেছেন। ব্যাটিং ক্যাটাগরিতে প্রথম তিনটি স্থান ধরে রেখেছেন সূর্যকুমার যাদব, মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম।

টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংও অপরিবর্তীত। শীর্ষেই আছেন সাকিব।তাঁর পরের দুটি অবস্থান ভারতের হার্দিক পান্ডিয়া ও আফগানিস্তানের মোহাম্মদ নবীর।

আরও খবর

Sponsered content