শিক্ষা

দেশের সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ‘একটি পরীক্ষা হবে-শিক্ষামন্ত্রী,দীপু মনি

  প্রতিনিধি ১৫ মার্চ ২০২৩ , ৫:১৩:৫৮ প্রিন্ট সংস্করণ

কুষ্টিয়া প্রতিনিধি।।শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন আগামী বছর থেকে দেশের সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ‘একটি পরীক্ষার’ মাধ্যমে মেধা তালিকা হবে।

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেরিয়ে যাওয়ার ঘোষণার মধ্যে বুধবার দুপুরে কুষ্টিয়ার দৌলতপুরে এক অনুষ্ঠানে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

দীপু মনি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন,গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থী,শিক্ষক ও অভিভাবক সবার জন্যেই হয়রানি অনেকখানি কমেছে,ব্যয় সাশ্রয়ী হয়েছে – এতে কোনো সন্দেহ নেই।

“কিন্তু যেকোনো নতুন সিস্টেম চালু করতে গেলে সেখানে কিছু কিছু সমস্যা সৃষ্টি হতেই পারে,আমাদেরও সেরকম কিছু কিছু সমস্যা হয়েছে,কিছু কিছু সীমাবদ্ধতা আছে,সেগুলিকে কাটিয়ে উঠে আরও ভালো করবার চেষ্টা আমাদের আছে।”

তিনি বলেন,আগামী বছর থেকে সারা বিশ্বে যেভাবে হয় – একটি পরীক্ষা হয় –এখানেও সেরকম একটি পরীক্ষা হবে, সকল বিশ্ববিদ্যালয় সেখানে অংশ নেবে এবং সেই একটি পরীক্ষার মাধ্যমেই একটা জাতীয় মেধা তালিকা হবে।তার ভিত্তিতেই সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে।

এর আগেও দেশের সব বিশ্ববিদ্যালয়ের একটি ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে কথা হয়েছিল।২২টি সরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা;সব কৃষি বিশ্ববিদ্যালয় নিয়ে গুচ্ছ কৃষি ভর্তি পরীক্ষা হলেও ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) কয়েকটি সরকারি বিশ্ববিদ্যালয় অভিন্ন ভর্তি পরীক্ষায় রাজি হয়নি।

ইতোমধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে যাওয়ার কথা জানিয়েছে।

ঢাকা,চট্টগ্রাম,রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে না যাওয়ায় ‘স্বকীয়তা রক্ষার্থে’ গুচ্ছ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আইনুল ইসলাম জানান।

আরও খবর

Sponsered content