আবহাওয়া বার্তা

দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে

  প্রতিনিধি ১১ আগস্ট ২০২৩ , ৬:০৫:১৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।মৌসুমি বায়ুর প্রভাবে সারা দেশে বৃষ্টি হচ্ছে।টানা কয়েকদিনের বৃষ্টিতে দেশের অনেক জায়গায় বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়েছে।মাঝে দুদিন বৃষ্টির প্রবণতা কিছুটা কমলেও এটি আবার বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (১১ আগস্ট) আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভসে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়,মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা,উত্তর প্রদেশ,বিহার,পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

এর প্রভাবে,রংপুর,ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

একই বার্তায় তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী তিন দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

শুক্রবার (১১ আগস্ট) সকাল ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৬ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বান্দরবানে ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।একই সময়ে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আরও খবর

Sponsered content