অপরাধ-আইন-আদালত

দুমকিতে অসহায় পরিবারকে ভিটেছাড়া, মামলা নেয়নি পুলিশ!

  প্রতিনিধি ৮ অক্টোবর ২০২২ , ১২:২০:১৬ প্রিন্ট সংস্করণ

পটুয়াখালী প্রতিনিধি।।পটুয়াখালীর দুমকিতে জমিজমা সংক্রান্ত পূর্ব-বিরোধের জেরে হতদরিদ্র পরিবারকে ঘরবাড়ি ভেঙ্গে ভিটিছাড়া করার অভিযোগ উঠেছে।এলাকার প্রভাবশালী চিহ্নিত ভ‚মিদস্যুর লাঠিয়াল বাহিনী প্রকাশ্যে দিবালোকে ওই পরিবারের বাড়িতে হামলা ভাংচুরের পর মালামাল লুটে নিলেও মামলা নেয়নি পুলিশ-বিচারের আশায় দ্বারে দ্বারে ঘুরছে।

ভুক্তভোগী পরিবারের অভিযোগ, উপজেলার দক্ষিণ চরবয়েড়া গ্রামের রাজাখালী মৌজায় জেএল নং ২৬, এসএ-১০৪ নং খতিয়ানের ৮-৭৫একর জমির রেকর্ডিও মালিক আদম আলীর ছেলে মৃত-মজিবুর রহমানের দুই ছেলে মফিজ উদ্দিন, মহিবুল্লাহ ও এককন্যা মরিয়ম বেগম রেকর্ডিও হিস্যার ১একর ৩৭শতাংশ সম্পত্তি প্রকৃত মালিক।যার মধ্যে মাত্র ৪৯শতাংশ জমিতে বসতঘর নির্মাণ করে মরিয়ম বেগম বসবাস করছিল। বাকি ৮২.৩৯একর জমি এলাকার চিহ্নিত প্রভাবশালী ভ‚মিদস্যু-কথিত কবলাদার মৃত-হামেদ দফাদারের ছেলে বাবুল দফাদার গংরা জবর দখল করছে।

অবৈধ দখলদার উচ্ছেদে পটুয়াখালীর বিজ্ঞ জেলা মেজিষ্ট্রেট আদালতে এমপি-১০৯/১৩ দেওয়ানী মকর্দ্দমার রায় পেলেও তারা (ভূমিদস্যুচক্র) স্থানীয় প্রশাসন ম্যানেজ করে জোড়পূর্বক ওই সম্পত্তি ভোগদখল করছে। জমিসংক্রান্ত চলমান বিরোধ নিস্পত্তির স্থানীয় শালিস ব্যবস্থা ও রোয়েদাদ অগ্রাহ্য করে অবৈধ অর্থবিত্ত আর জনতার প্রভাব খাটিয়ে বে-আইনী ভাবে জবর-দখল চালিয়ে আসছিল।

চলতি বছরের ১৪আগস্ট সন্ধ্যা ৬টার দিকে প্রভাবশালী ভূমিদস্যু বাবুল দফাদারের নেতৃত্বে ৩৫/৪০জনের একটি সশস্ত্র লাঠিয়াল বাহিনী মরিয়মের বাড়িতে হামলা-তান্ডব চালিয়ে বসতঘর ভেঙ্গে টিনের চাল, বেড়াসহ সমস্ত মালামাল লুট করে নিয়ে যায়।

এব্যাপারে মরিয়ম দুমকি থানায় অভিযোগ করতে গেলেও পুলিশ মামলা নেয়নি। বাধ্য হয়ে পটুয়াখালীর সিনিয়র জুডিশিয়াল মেজিস্ট্রেট আদালতে সিআর-২০৭/২২মামলা করেছেন। বিজ্ঞ আদালত মামলাটি এজাহার হিসেবে নিয়ে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিল করতে দুমকি থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।

এদিকে গৃহহারা অসহায় পরিবারটি উদ্বাস্তের ন্যায় প্রতিবেশীদের পাকেরঘর কিম্বা গোয়ালঘরে রাত কাটিয়ে শূন্য ভিটি পাহাড়া দিচ্ছে।যে কোন সময় শেষ আশ্রয়স্থল ভিটিবাড়ি থেকে পরিবারটিকে উচ্ছেদের আশংকায় উদ্বিগ্ন হয়ে পড়েছে। মৃত মজিবরের মেয়ে মরিয়ম বেগম অভিযোগ করে জানায়, থানা পুলিশ ম্যানেজ থাকায় দিনের বেলায় বাবুল দফাদারসহ তার লোকজন বসত:ঘর ভেঙ্গে মালামাল লুট করে নিয়ে গেলেও থানা পুলিশ তা আমলে নেয় নাই। বরং শালিস-মিমাংসার নাম করে বার বার দারোগা-পুলিশ তাকে ডেকে নিয়ে হয়রানি করছে।

বসত:ঘরে হামলা-ভাংচুর ও লুটপাট প্রশ্নে অভিযুক্ত বাবুল হাওলাদার (দফাদার) বলেন, খরিদসূত্রে ওই জমির মালিক আমার বাবা মৃত আবদুল হামেদ দফাদার। বাবার মৃত্যুতে আমি ও আমার অন্যান্য ওয়ারিশগণ ভাগবাটোয়ারা করে ভোগদখল করছি। আমাদের কবলাকৃত জমির ওইপ্লটটি বেদখলের উদ্দেশ্যে ওরা (মরিয়ম)ঘর তুলেছে। কেউ লুটপাট করেনি, টিনের চাল সরিয়ে ফেলা হয়েছে। এ নিয়ে শালিস ব্যবস্থা চলমান আছে। কিন্ত মরিয়ম শালিস মানছে না।

দুমকি থানার ওসি তদন্ত মো. মাহবুবুর রহমান বলেন, মামলাটি তদান্তাধীন আছে। হামলা ও বসত:ঘর ভাংচুরের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। তবে স্থানীয় ভাবে মিমাংসায় ব্যর্থ হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আরও খবর

Sponsered content