জাতীয়

থানার ওসিদের রদবদলের যে নির্দেশনা নির্বাচন কমিশন দিয়েছে-স্বরাষ্ট্রমন্ত্রী,আসাদুজ্জামান খান কামাল

  প্রতিনিধি ৩ ডিসেম্বর ২০২৩ , ৪:০৪:১৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি বলেছেন,দ্বাদশ সংসদ নির্বাচনের আগে আগে থানার ওসিদের রদবদলের যে নির্দেশনা নির্বাচন কমিশন দিয়েছে, সে অনুযায়ী যথারীতি তাদের বদলি করা হবে।

ঢাকার ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে রোববার দুপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “প্রধান নির্বাচন কমিশনার মনে করেছেন,যারা দীর্ঘদিন ধরে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আছেন,তারা হয়ত কারও প্রতি প্রভাবিত হতে পারেন।এটা নির্বাচন কমিশনের বিবেচনা। আমার কিন্তু নয়,তাদের কথা।

“সেজন্যই তারা ওসিদেরকে বদলির কথা বলেছেন।কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী ওসিরা যথারীতি বদলি হবেন।”

নির্বাচনের তফসিল ঘোষণার পর দায়িত্বশীল কর্মকর্তাদের বদলির বিষয়ে কমিশনের সায় দেওয়ার বিধান রয়েছে।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে। ভোটের আগে দেশের বিভিন্ন বিভাগ ও জেলায় গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন চার নির্বাচন কমিশনার।

পরিস্থিতি পর্যবেক্ষণ করে যে তথ্য তারা পেয়েছেন,সেটির ভিত্তিতেই থানার ওসি এবং ইউএনওদের বদলি চেয়েছে কমিশন। গত ৩০ নভেম্বর ওই সিদ্ধান্ত হয়।

বিষয়টি নিয়ে শনিবার নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, “…মাঠ পর্যায় থেকে যে তথ্য পেয়েছেন,তার ভিত্তিতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।কমিশন অনুভব করেছে এ বদলির দরকার।

“সব তথ্য তো ওপেনলি বলা হয় না।নির্বাচন কমিশনাররা মাঠ পর্যায় থেকে যেসব তথ্য পেয়েছে,বিভিন্ন প্রার্থী কিংবা বিভিন্ন কোয়ার্টার থেকে যে তথ্য এসেছে,তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত। তারা মনে করেছে যে,বদলি করা প্রয়োজন।”

বর্তমান কর্মস্থলে ৬ মাসের বেশি দায়িত্বে আছেন,এমন ওসিদের ৫ ডিসেম্বরের মধ্যে বদলির প্রস্তাব চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে বলে জানান অশোক কুমার দেবনাথ।

অপরদিকে এক বছরের বেশি সময় ধরে বর্তমান কর্মস্থলে থাকা উপজেলা নির্বাহী কর্মকর্তাদের ভোট সামনে রেখে অন্য জেলায় বদলি চেয়েছে কমিশন।জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবের সঙ্গে নির্বাচন ভবনে ইসির বৈঠকের পর এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে ইসি সচিবালয়।

আরও খবর

Sponsered content