আন্তর্জাতিক

পিপলস পার্টির সঙ্গে জোট হবে-ইমরান খান

  প্রতিনিধি ১৫ ফেব্রুয়ারি ২০২৪ , ৩:৩৪:৫৪ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।পাকিস্তান পিপলস পার্টির সঙ্গে জোট গঠনের ইঙ্গিত দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিদের সঙ্গে জোট গঠন না করার ব্যাপারে অনঢ় থাকলেও পিটিআই প্রতিষ্ঠাতা কিছুটা নরম হয়েছেন বলে জানা গেছে।পার্টির সূত্রে এমনটাই দাবি করেছে দেশটির সংবাদমাধ্যম জিও নিউজ।

গত বৃহস্পতিবার পাকিস্তানে সাধারণ পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়।৬০ ঘণ্টা পর প্রকাশিত ফলে দেখা যায়,স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ১০২টি আসন,পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৪টি এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি।এ ছাড়া মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম) ১৭ আসনে জয়ী হয়েছে।অন্য দলগুলো পেয়েছে ১৭টি আসন।পাকিস্তানে সরকার গঠনের জন্য প্রয়োজন ১৩৪ আসন।কিন্তু কোনো দলই এই সংখ্যায় না পৌঁছানোয় এখন জোট সরকার গঠন করেন দেশটির রাজনীতিবিদরা।

সর্বোচ্চ আসন পেলেও নওয়াজ শরীফের পিএমএল-এন বা বিলাওয়াল ভুট্টর পিপিপির মতো প্রতিদ্বন্দ্বির সঙ্গে জোট না করে বিরোধী দলে থাকার পরিকল্পনা ছিল ইমরান খানের। তবে জিও নিউজ জানিয়েছে এখন পিপিপির সঙ্গে আলোচনা করে সরকার গঠনে প্রস্তুত ইমরান খান।

ওই সূত্র জানায়,দুই রাজনৈতিক দলের সম্পর্ক সামনে এগিয়ে নিতে প্রস্তুত নেতারা।এ ছাড়া জমিয়াত উলেমা ই-আসলাম-ফজল,আওয়ামী ন্যাশনাল পার্টি,জামায়াতে ইসলামীসহ অন্যান্য দলগুলোর সঙ্গেও আলোচনার করতে চায় পিটিআই।

তবে পিটিআইয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে পিপিপির সঙ্গে জোট গঠনের দাবি প্রত্যাখ্যান করা হয়েছে।দলটির নেতা ব্যারিস্টার মুহাম্মদ আলি সাইফ বলেন,ইমরান খান এমন আলোচনায় অংশ না নেওয়ার জন্য কঠোর নির্দেশনা দিয়েছেন।

দুইদিন আগে পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারিও পিটিআইয়ের সঙ্গে আলোচনার আগ্রহ প্রকাশ করেছিলেন।তিনি বলেন,আমরা চাই রাজনৈতিক সংস্কার প্রক্রিয়াতে পিটিআিই যুক্ত থাকুক। প্রত্যেকটি রাজনৈতিক শক্তিকেই যুক্ত থাকা উচিত।’ মঙ্গলবার তিনি বলেছিলেন, ‘আমরা অর্থনৈতিক,সামরিকসহ অন্যান্য ইস্যুতে একসঙ্গে কাজ করতে চাই।তাহলেই পাকিস্তান ও এর জনগণে সাফল্য আসবে।’

আরও খবর

Sponsered content