সারাদেশ

ঢাকা শহরের পূর্ব ও পশ্চিমের যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচিত হলো

  প্রতিনিধি ১৯ ফেব্রুয়ারি ২০২৩ , ৩:২৯:০১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।এখন মানুষের ১২ মিনিটও লাগবে না‌‌।একসময় মিরপুর ১২ নম্বর যেতে মানুষের ১২টা বেজে যেত।। এ প্রকল্প বাস্তবায়নের ফলে জলজট ও যানজট থেকে মুক্তি পাবে ঢাকাবাসী।এর মাধ্যমে ঢাকা শহরের পূর্ব ও পশ্চিমের যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচিত হলো।

রোববার সকালে মিরপুরের নতুন রাস্তা ও কালশী উড়ালসড়কের উদ্বোধন করা হয়েছে।সকাল ১০টা ৫০ মিনিটের দিকে উদ্বোধন ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনের পর আলোচনা অনুষ্ঠান হয়।প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থল থেকে চলে যান বেলা সোয়া ১২টার দিকে।এরপর যান চলাচলের জন্য সাড়ে ১২টার দিকে রাস্তা ও উড়ালসড়ক খুলে দেওয়া হয়।

এ সময় মিরপুর থেকে সিএনজিচালিত অটোরিকশা নিয়ে খিলক্ষেতে যান প্রকৌশলী মাধব কর্মকার।তিনি বলেন,এইটুকু রাস্তা যেতে খুব বেশি হলে ১০-১২ মিনিট লেগেছে।

উদ্বোধনের পর অনেকে পায়ে হেঁটে উড়ালসড়কে উঠছেন। তাঁদের কাউকে কাউকে ছবি বা সেলফি তুলতে,কাউকে আবার মুঠোফোনে ভিডিও ধারণ করতে দেখা গেছে। কিছু কিছু মোটরসাইকেলচালক উড়ালসড়ক দিয়ে বেপরোয়া গতিতে বাইক চালাচ্ছিলেন।

‘ইসিবি চত্বর থেকে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ,উন্নয়ন ও কালশী মোড়ে ফ্লাইওভার নির্মাণ’ নামের প্রকল্পটির কাজ শুরু হয়েছিল ২০১৮ সালের জানুয়ারিতে।এর আওতায় কালশী থেকে মাটিকাটার ইসিবি চত্বরে যাওয়ার রাস্তাটি আগের চেয়ে প্রশস্ত হয়েছে।ওপর দিয়ে নির্মাণ করা হয়েছে উড়ালসড়ক।

প্রকল্পের তথ্য অনুযায়ী,৩ দশমিক ৭ কিলোমিটার লম্বা সড়কটি চওড়ায় ১২২ ফুট।লেন রয়েছে আটটি।এর মধ্যে দুটি লেন অযান্ত্রিক যানবাহনের জন্য।প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হয়েছে ১ হাজার ১২ কোটি ১১ লাখ টাকা।এটি যৌথভাবে বাস্তবায়ন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ারিং ব্রিগেড।

আরও খবর

Sponsered content