সারাদেশ

ঝালকাঠিতে ইলিশ সংরক্ষণে জনসচেতনতায় নৌ র‌্যালি অনুষ্ঠিত

  প্রতিনিধি ৮ অক্টোবর ২০২২ , ১:৫০:৫৭ প্রিন্ট সংস্করণ

ঝালকাঠি প্রতিনিধি।।ঝালকাঠিতে ইলিশ সংরক্ষনে জেলা প্রসাশন ও জেলা মৎস অধিদপ্তরের যৌথ আয়োজনে প্রজনন মৌসুমে ইলিশ সম্পদ সংরক্ষণে জনসচেতনতায় এক বর্ণাঢ্য নৌ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

ইলিশ সম্পদ রক্ষায় ইলিশ প্রজনন মৌসুমে সরকার কতৃক ঘোষিত ইলিশের অভয়াশ্রমের নদী গুলোতে ৭ অক্টোবর থেকে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২দিন পর্যন্ত ইলিশ ধরা নিষদ্ধ করে। এই ২২দিন অর্থাৎ ইলিশ প্রজনন মৌসুমে ইলিশ শিকার করা, বিপনন,পরিবহন ও মজুদ করা থেকে বিরত রাখা ও জনগনকে ইলিশ রক্ষায় জেলে শহ সকল স্তরের মানুষকে উৎস প্রদানের লক্ষে জেলা প্রসাশন কতৃক ভিন্ন এক ব্যতিক্রমী র‌্যালি অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে ইলিশ প্রজন মৌসুম হিসেবে সরকার ঘোষিত ২২দিনের ইলিশ ধরা বা শিকারে নিষেধাজ্ঞার আজ প্রথম দিন ৭ অক্টোবর শুক্রবার সকালে জেলা শহরের কলেজ খেয়াঘাট এলাকা থেকে দুটি স্প্রিডবোট ও ৮টি সুসজ্জিত ট্রলার যোগে স্থানীয় সুগন্ধা ও বিশখালি নদীর বিভিন্ন এলাকায় আনুমানিক প্রায় ১০ কিলোমিটার নদী পথে র‌্যালি করে। এবং র‌্যালিতে অংশ গ্রহনকারী দুটি স্প্রিডবোট ও ৮টি সুসজ্জিত ট্রলারে ইলিশ নিধন থেকে সকলকে বিরত থাকতে বিভিন্ন ব্যানার ফেস্টুনসহ ইলিশ রক্ষায় প্রচার প্রচারণা চালানো হয়।

জেলা প্রশাসন ও জেলা মৎস বিভাগ কতৃক আয়োজিত বর্নাঢ্য র‌্যালিতে জেলা প্রশাসক মোঃ জোহর আলীর নেতৃত্বে জেলা মৎস বিভাগ, জেলা পুলিশ, জেলে, মৎসজীবী সংগঠন ও সরকারি- বেসরকারি প্রতিষ্ঠান র‌্যালিতে অংশ নেয়। উল্লেখ্য আজ ৭ অক্টোবর থেকে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২দিন দেশের ৬টি ইলিশ অভয়াশ্রমের মধ্যে ঝালকাঠিতেও ইলিশ বিপনন, পরিবহন ও মজুদ নিষিদ্ধ থাকবে বলে প্রচারনাও চালানো হয়।

আরও খবর

Sponsered content