অপরাধ-আইন-আদালত

জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি ও পদায়ন আসছে

  প্রতিনিধি ২০ জুন ২০২৪ , ৩:১০:৫৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বিচার বিভাগে জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি ও পদায়ন আসছে।বর্তমান সরকারের মেয়াদে প্রথম দফায় ১২ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজকে জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দেওয়া হচ্ছে।পাশাপাশি এই ১২ জনসহ ৩৩ জন জেলা ও দায়রা জজকে দেশের বিভিন্ন জেলায় পদায়ন করা হবে।আগামী দুই সপ্তাহের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আইন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়,সুপ্রিম কোর্টের জিএ (জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন) কমিটির সভায় গত ১৩ জুন ৩৩ জন কর্মকর্তার পদোন্নতি ও পদায়ন অনুমোদন করা হয়েছে।প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার সদস্যের জিএ কমিটি এ বিষয়টি অনুমোদন করেন।কমিটির অনুমোদন করা ফাইল ওই দিনই আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বিচার বিভাগীয় গ্রেডেশন অনুযায়ী জেলা জজ পদে পদোন্নতির সুপারিশপ্রাপ্ত ১২ জন কর্মকর্তা হলেন– মো. মাসুদ পারভেজ (মাগুরা),মুহাম্মদ রবিউল আওয়াল (মুন্সীগঞ্জ), মো. আমিরুল ইসলাম (ফরিদপুর),মো. হুমায়ুন কবির সরকার (কুড়িগ্রাম),রেজাউল করিম চৌধুরী (চট্টগ্রাম), মোহাম্মদ মাহবুবুর রহমান (চট্টগ্রাম),কাউছার আহমেদ (সুনামগঞ্জ),সুনন্দ বাগচী (নড়াইল),মোহাম্মদ মুমিনুল হাসান (চট্টগ্রাম),মোহম্মদ সরওয়ার আলম (কক্সবাজার),দিলারা আলো চন্দনা (লালমনিরহাট) ও রোকেয়া রহমান (গাজীপুর)।তারা সবাই বিচার বিভাগে ২০০৬ সালে সহকারী জজ পদে যোগদান করেন।

জানতে চাইলে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব (সিনিয়র জেলা জজ) মো. গোলাম সারওয়ার সমকালকে বলেন,জিএ কমিটির অনুমোদন করা ফাইল পেয়েছি।শিগগিরই সংশ্লিষ্ট তথ্য পর্যালোচনা করে কার্যকর করা হবে।’

সুপ্রিম কোর্টের তথ্য অনুসারে বর্তমানে কুমিল্লা,সিলেট মহানগর,বরিশাল,মাদারীপুর,নারায়ণগঞ্জ ও কিশোরগঞ্জ জেলায় ৬টি জেলা জজ পদ শূন্য রয়েছে।সংশ্লিষ্ট জেলার অধস্তন আদালতগুলো বর্তমানে ভারপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তার অধীনে পরিচালিত হচ্ছে।এর ফলে আদালত ব্যবস্থাপনা ও বিচারিক কার্যক্রম পরিচালনার স্বাভাবিক কার্যক্রম বিঘ্ন ঘটছে।

জানা গেছে,জেলা ও দায়রা জজ পদের ১২ জন বিভিন্ন সময়ে অবসরে গেছেন।এ প্রেক্ষাপটে গত ২ জুন আইন মন্ত্রণালয় থেকে বিচার বিভাগীয় কর্মকর্তাদের গ্রেডেশন তালিকা অনুযায়ী ১২ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজের পদোন্নতি এবং বিভিন্ন জেলায় কর্মরত ৩১ জন জেলা ও দায়রা জজকে বিভিন্ন জেলায় পদায়ন সংক্রান্ত প্রস্তাব সুপ্রিম কোর্ট প্রশাসনে পাঠানো হয়।পদোন্নতি ও পদায়নের জন্য প্রস্তাবিত সবাই দ্বিতীয় বিজেএস (২৪তম বিসিএস) ব্যাচের কর্মকর্তা।

আরও খবর

Sponsered content

উজিরপুর থানার এসআই মেহেদী হাসানের বিরুদ্ধে অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগের তদন্ত শুরু

শান্তিরক্ষী বাহিনীতে অন্তর্ভুক্তির বিষয়ে জাতিসংঘের প্রতি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আহ্বান উদ্দেশ্যপ্রণোদিত-পররাষ্ট্রমন্ত্রী,এ কে আব্দুল মোমেন

পদ্মাসেতুর জাজিরা-শরীয়তপুর সড়কের ফোরলেনের জমি অধিগ্রহণেই আড়াই বছর সময় লাগছে!

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতন চেয়ে ফেসবুকে স্ট্যাটাস শিক্ষক বরখাস্ত

মেহেন্দিগঞ্জের দক্ষিণ উলানিয়ায় দুর্যোগ ঝুঁকিহ্রাসে প্রতিবন্ধীদের সহায়ক পরিবেশ তৈরিতে স্টক ম্যাপিং সভা

বরিশাল -৪ আসনে জাতীয় পার্টির মনোনয়ন ফরম জমা দিলেন আলহাজ্ব মিজানুর রহমান!