আবহাওয়া বার্তা

জানুয়ারি মাসে দু-একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে-আবহাওয়া অধিদপ্তর

  প্রতিনিধি ১ জানুয়ারি ২০২৪ , ৫:৩৭:৪২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।্দেশে চলতি মাসে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি থাকতে পারে।তবে দু-একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।আজ সোমবার চলতি জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে,জানুয়ারি মাসে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি থাকবে।ডিসেম্বর মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি ছিল। সর্বোচ্চ তাপমাত্রা ছিল গত ৩ ডিসেম্বর,চট্টগ্রামে—৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৬ ডিসেম্বর,পঞ্চগড়ের তেঁতুলিয়ায়—৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক আজ সন্ধ্যায় বলেন,ডিসেম্বর মাসে দেশের গড় স্বাভাবিক তাপমাত্রা ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।তবে এবারের ডিসেম্বরে তাপমাত্রা তার চেয়ে বেশি ছিল।আর চলতি জানুয়ারি মাসে দেশে স্বাভাবিক তাপমাত্রা থাকে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।এ মাসেও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে,চলতি মাসে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।তবে তীব্র শৈত্যপ্রবাহের আশঙ্কা কম বলে জানান আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক।তিনি বলেন,২০২৩ সালটি ছিল একটি উষ্ণ বছর।বিশ্বের বিভিন্ন দেশে উষ্ণ আবহাওয়া দেখা গেছে। কোথাও কোথাও রেকর্ড পরিমাণ গরম পড়েছে।এল নিনো (জলবায়ুর একটি বিশেষ ধরন) একটি নতুন ধরন নিয়েছে। এর প্রভাবেই আবহাওয়ার এ অবস্থা।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে,চলতি জানুয়ারি মাসে দেশের উত্তর,পশ্চিমাঞ্চল,উত্তর-পূর্বাঞ্চল,মধ্যাঞ্চল ও নদী অববাহিকা অঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।এ ছাড়া অন্যান্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।ঘন কুয়াশা কোনো কোনো স্থানে দুপুর পর্যন্ত থাকতে পারে।

আরও খবর

Sponsered content