চাকরির খবর

জাতীয় সংসদ সচিবালয়ের ‘ব্যক্তিগত কর্মকর্তা’ (১০ম গ্রেড) পদের বাছাই পরীক্ষায় উত্তীর্ণ ২৫৫ জন

  প্রতিনিধি ২৮ জুলাই ২০২৩ , ৫:৪৬:৫২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের ‘ব্যক্তিগত কর্মকর্তা’ (১০ম গ্রেড) পদের বাছাই পরীক্ষায় উত্তীর্ণ ২৫৫ জন ও ‘ডাটা এন্ট্রি/কন্ট্রোল সুপারভাইজার’ (১০ম গ্রেড) পদের অনলাইনে আবেদনকারী ৩৮৪ জনসহ মোট ৬৩৯ প্রার্থীর লিখিত পরীক্ষার তারিখ, সময় ও আসনবিন্যাস প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এই সময়সূচি ও আসনবিন্যাস প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,ব্যক্তিগত কর্মকর্তা ও ডাটা এন্ট্রি/কন্ট্রোল সুপারভাইজার পদের লিখিত পরীক্ষা আগামী ৯ আগস্ট বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, আগারগাঁও, শেরেবাংলা নগর,ঢাকায় এই পরীক্ষা নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের ব্যক্তিগত কর্মকর্তা ও ডাটা এন্ট্রি/কন্ট্রোল সুপারভাইজার পদের লিখিত পরীক্ষা এক ও অভিন্ন প্রশ্নপত্রে গ্রহণ করা হবে।এ ক্ষেত্রে যদি কোনো প্রার্থী উভয় পদে আবেদন করে থাকেন, তাহলে তিনি যেকোনো একটি পদে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হলে উভয় পদে উত্তীর্ণ হয়েছেন বলে বিবেচিত হবেন।

পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বর ৬ ডিজিটসংবলিত। কোনো পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর ৬ ডিজিটের কম সংখ্যার হলে বাঁ দিকের ঘর/ঘরগুলো ০ (শূন্য) দিয়ে পূরণ করে রেজিস্ট্রেশন নম্বরের ডিজিটগুলো উত্তরপত্রের প্রযোজ্য ঘরে কালো কালির বলপয়েন্ট কলম দিয়ে লিখে নিচের প্রযোজ্য বৃত্ত ভরাট করতে হবে।

পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের কমপক্ষে ১৫ মিনিট আগে আসন গ্রহণ করতে হবে।পরীক্ষা শুরু হওয়ার ১৫ মিনিট পর কোনো প্রার্থীকে পরীক্ষার কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না। পরীক্ষা শুরু হওয়ার দুই ঘণ্টার মধ্যে কোনো প্রার্থী পরীক্ষার কক্ষ ত্যাগ করতে পারবেন না।প্রবেশপত্র ছাড়া কোনো পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। হাজিরা তালিকায় প্রত্যেক প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর ও নামের পাশে তাঁর ছবি এবং প্রবেশপত্রের অনুরূপ স্বাক্ষর মুদ্রিত থাকবে। প্রবেশপত্রের ছবি ও স্বাক্ষরের সঙ্গে হাজিরা তালিকার ছবি ও স্বাক্ষর মিলিয়ে দেখা হবে।মিল না থাকলে উক্ত পরীক্ষার্থীকে বহিষ্কার এবং তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। হাজিরা তালিকা,উত্তরপত্র এবং অন্যান্য কাগজপত্রে স্বাক্ষর একই হতে হবে।

ব্যক্তিগত কর্মকর্তা ও ডাটা এন্ট্রি/কন্ট্রোল সুপারভাইজার পদের প্রার্থীদের বাংলা-৫০,ইংরেজি-৫০,সাধারণ জ্ঞান-৪০ এবং গণিত ও মানসিক দক্ষতা-৬০ নম্বরসহ সর্বমোট ২০০ নম্বরের ৪ ঘণ্টার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।পরীক্ষায় সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা নিষিদ্ধ, তবে সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

পরীক্ষার্থীদের একই সঙ্গে চারটি বিষয়ের জন্য চারটি উত্তরপত্র প্রদান করা হবে।প্রার্থীদের বাংলা,ইংরেজি,সাধারণ জ্ঞান, গণিত ও মানসিক দক্ষতা বিষয়ের উত্তর প্রদানের জন্য ভিন্ন ভিন্ন উত্তরপত্র ব্যবহার করতে হবে।একই উত্তরপত্রে একাধিক বিষয়ের উত্তর প্রদান করলে উত্তরপত্র বাতিল হবে।

ভুয়া পরীক্ষার্থীদের বিরুদ্ধে বিশেষ তল্লাশি অভিযান পরিচালনার ব্যবস্থা করা হবে।পরীক্ষাকেন্দ্রে বইপুস্তক,ব্যাগ, হাতঘড়ি,পকেটঘড়ি,ইলেকট্রনিক ঘড়ি,মুঠোফোন,ঘড়ি–সদৃশ মুঠোফোন,কোনোরূপ ইলেকট্রনিক ডিভাইস আনা সম্পূর্ণ নিষিদ্ধ।পরীক্ষার সময় পরীক্ষার্থীদের কানের ওপর কোনো আবরণ রাখতে পারবেন না,কান খোলা রাখতে হবে। পরীক্ষার হলে পরীক্ষার্থীরা গয়না-অলংকার জাতীয় কিছু ব্যবহার করবেন না।পরীক্ষার হলে ক্রেডিট কার্ড/ব্যাংক কার্ড–সদৃশ কোনো কিছু বহন করা যাবে না।পরীক্ষা চলাকালে পরীক্ষার কক্ষে কোনো পরীক্ষার্থীর কাছে নিষিদ্ধ ঘোষিত সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করে তাঁর প্রার্থিতা বাতিল করা হবে।উক্ত প্রার্থীকে বহিষ্কার করে তাঁর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিবন্ধী পরীক্ষার্থীদের মধ্যে যাঁদের শ্রুতলেখক প্রয়োজন, তাঁদের আগামী ১ আগস্টের মধ্যে (অফিস চলাকালে) শ্রুতলেখকের জন্য কমিশনের ঢাকার প্রধান কার্যালয়ের পরিচালক, ইউনিট-৩ বরাবর আবেদনপত্র দাখিল করতে হবে।দাখিল করা আবেদনের পরিপ্রেক্ষিতে আবেদনপত্র বিবেচনায় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন থেকে অনুমোদিত শ্রুতলেখককে ছবিসংবলিত অনুমতিপত্র প্রদান করা হবে। কমিশন থেকে ইস্যু করা ছবিযুক্ত অনুমতিপত্রসহ শ্রুতলেখককে সংশ্লিষ্ট প্রতিবন্ধী পরীক্ষার্থীর সঙ্গে পরীক্ষা হলে উপস্থিত হতে হবে।

কমিশনের ওয়েবসাইট অথবা টেলিটকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা প্রবেশপত্রসহ প্রার্থীদের বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের ব্যক্তিগত কর্মকর্তা ও ডাটা এন্ট্রি/কন্ট্রোল সুপারভাইজার পদের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রার্থীদের অনুকূলে নতুন করে কোনো প্রবেশপত্র পাঠানো হবে না।কোনো প্রার্থীর প্রবেশপত্র হারিয়ে গেলে বা নষ্ট হলে কমিশনের ওয়েবসাইট বা টেলিটকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।

কোনো পরীক্ষার্থীর ক্ষেত্রে নিয়োগ বিজ্ঞপ্তিতে বর্ণিত শর্তের উল্লেখযোগ্য ঘাটতি পাওয়া গেলে মৌখিক পরীক্ষার পূর্বে বা পরে যেকোনো পর্যায়ে উক্ত পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিল করা হবে।প্রার্থীদের সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি আবশ্যিকভাবে অনুসরণ করে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং অবশ্যই মাস্ক পরিহিত অবস্থায় পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

লিখিত পরীক্ষার সূচি ও বিস্তারিত আসনবিন্যাস দেখা যাবে এখানে।

আরও খবর

Sponsered content