শিক্ষা

জাতীয় শিক্ষাক্রম নিয়ে ঢাবিতে আলোচনা সভায় কর্তৃপক্ষের বাঁধা

  প্রতিনিধি ১৩ ডিসেম্বর ২০২৩ , ৩:৩০:১৭ প্রিন্ট সংস্করণ

ঢাবি প্রতিনিধি।।জাতীয় শিক্ষাক্রম নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক নেটওয়ার্কের আয়োজন করা একটি আলোচনা সভা কর্তৃপক্ষের বাধার কারণে পণ্ড হয়ে গেছে।

বুধবার দুপুর আড়াইটা থেকে বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার অডিটোরিয়ামে ‘জাতীয় শিক্ষাক্রম ২০২১: আমরা কেন উদ্বিগ্ন?’ শীর্ষক একটি উন্মুক্ত আলোচনা সভা হওয়ার কথা ছিল। এটি বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের আওতাধীন।

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে,আলোচনা সভা শুরুর ত্রিশ মিনিট আগে দুপুর ১টা ৪৮ মিনিটের দিকে কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাছির ফোন দিয়ে আলোচনা সভা না করার অনুরোধ করেন।এরপর আলোচনা সভার ভেন্যুটিও খোলা হয়নি।পরে সেখানেই কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন শিক্ষক নেটওয়ার্কের শিক্ষকরা।এরপর বেলা ৩টার দিকে এ ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন করেন শিক্ষকরা।

এ বিষয়ে আয়োজকদের অন্যতম ঢাকা বিশ্ববিদ্যালয়ের তানজিম উদ্দিন খান বলেন, ‘প্রোগ্রামের জন্য এই অডিটোরিয়ামটি আমাদেরকে বরাদ্দ দেয়া হয়েছিল।কিন্তু শুরুর আধা ঘণ্টা আগে আমাকে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছিল ফোন দেন।তিনি বলেছেন,এই ভেন্যুতে আমাদের দেয়া বুকিং ক্যান্সেল করা হয়েছে।আমরা যেন প্রোগ্রামটি না করি।’

নির্দিষ্ট কোনো কারণ তিনি বলেছেন কি না জানতে চাইলে তানজিম উদ্দিন বলেন,সুনির্দিষ্ট কোনো কারণ তিনি আমাকে বলেননি।তবে বলেছেন,এক জায়গা থেকে তিনি ফোন পেয়েছেন।

‘ওই জায়গার পক্ষ থেকে নাকি বলা হয়েছে,আমাদের যেন স্পেসটি ব্যবহার করতে না দেন।এরপর তিনি আমাকে বলেছেন,যেহেতু ফোন এসেছে সেহেতু ঝামেলা হতে পারে। আপনাদের অনুরোধ করব আপনারা যেন প্রোগ্রাম না করেন।’

কেন এই ভেন্যু ক্যান্সেল করা হয়েছে জানতে অধ্যাপক ড. আব্দুল বাছিরকে একাধিক বার কল করেও পাওয়া যায়নি।

আরও খবর

Sponsered content