আন্তর্জাতিক

চীন থেকে মাছ আমদানি বন্ধে কেনিয়ার সংসদে একটি বিল

  প্রতিনিধি ৯ এপ্রিল ২০২৩ , ৪:৪৬:০৯ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।চীন থেকে মাছ আমদানি বন্ধে কেনিয়ার সংসদে একটি বিল উত্থাপন হতে যাচ্ছে।কেনিয়ার আলেগো উসোঙ্গার এলাকার সংসদ সদস্য স্যামুয়েল আতান্ডি চীন থেকে মাছ আমদানি বন্ধের জন্য আবগারি শুল্ক আইন-২০১৫ সংশোধনে একটি বিল উত্থাপন করবেন বলে ধারণা করা হচ্ছে,যা চীন থেকে মাছ আমদানিতে শুল্ক বসাবে।কেনিয়াভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্টার পত্রিকা এমনটাই জানিয়েছে।

এই সংসদ সদস্যের যুক্তি হলো,চীন থেকে মাছ আমদানি সস্তা হওয়ায় কেনিয়ার বাজার চীনের মাছে সয়লাব।এতে স্থানীয় মাছ ব্যবসায়ীদের বিপাকে ফেলে দিচ্ছে।

দেশটির জাতীয় সংসদের স্পিকার মোসেস ওয়েটাংগুলাকে লেখা এক চিঠিতে আতান্ডি বলেন,আইনের ওই সংশোধনী আমদানিকৃত মাছের উপর ২০ শতাংশ হারে আবগারি শুল্ক প্রবর্তন করবে।

চিঠিতে বলা হয়,বর্তমানে চীন থেকে মাছ আমদানি স্থানীয়ভাবে উৎপাদিত মাছের তুলনায় সস্তা।সস্তা মাছের এই আমদানি স্থানীয় মাছ শিল্পের উপর বিরূপ প্রভাব ফেলছে এবং মৎস্য শিল্পে কর্মসংস্থানের ক্ষতির কারণ হতে পারে।
আতান্ডির অনুমান,মৎস্য শিল্পে মাছ ধরা,মাছ চাষ এবং বিক্রয়ের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় এক দশমিক ২ মিলিয়ন মানুষের কর্মসংস্থান হয়।

আবগারি শুল্ক নির্দিষ্ট পণ্য ও পরিষেবার উপর ধার্য করা হয় এবং কেনিয়ায় আবগারি শুল্ক আইন-২০১৫ এর প্রথম তফসিল সাপেক্ষে নির্দিষ্ট কিছু পণ্য ও পরিষেবার জন্য এই শুল্ক ধরা হয়।তফসিলের প্রথম অংশে পণ্য এবং দ্বিতীয় অংশ পরিষেবা অন্তর্ভুক্ত।অতীতে আবগারি শুল্ককে স্বাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকর পণ্যের উপর আরোপিত একটি ‘পাপ শুল্ক’ হিসেবে দেখা হতো।

দ্য স্টারের মতে,এই পণ্যগুলির মধ্যে অ্যালকোহল,তামাক, পেট্রোলিয়াম পণ্য,চিনিযুক্ত ও মিষ্টি পানীয় অন্তর্ভুক্ত ছিল। শিশু ও যুবকদের কাছে এসব পণ্যের সহজলভ্যতা ও ব্যবহার সীমিত করার প্রয়োজনে এই পণ্যগুলির দামও বাড়ানো হয়।
কেনিয়ার ফিশারিজ বিভাগের তথ্য অনুযায়ী,দেশটি ২০২১ সালে চীন থেকে ১৪ দশমিক ৮ মিলিয়ন কিলোগ্রাম মাছ আমদানি করেছে যার মূল্য কেনিয়ার মুদ্রায় দুই বিলিয়ন শিলিং।২০২০ সালে এর পরিমাণ ছিল এক দশমিক ৫ বিলিয়ন ।

দ্য স্টারের প্রতিবেদনে বলা হয়,কোভিড-১৯ মহামারির প্রভাবের কারণে ২০২০ সালের পর থেকে সাম্প্রতিক বছরগুলিতে মাছের আমদানির মূল্য ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

আরও খবর

Sponsered content