আবহাওয়া বার্তা

চাঁদের সাথে সারিবদ্ধভাবে ৫টি গ্রহ দেখা গেছে

  প্রতিনিধি ২৮ মার্চ ২০২৩ , ১১:৫৪:৫৭ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।মার্কারি,বৃহস্পতি,শুক্র,ইউরেনাসসহ মঙ্গল গ্রহকে চাঁদের সাথে সারিবদ্ধভাবে দেখা গেছে।খালি চোখে যার অনেকটাই দৃশ্যমান ছিল।সাধারণত এই দৃশ্যকে “গ্রহের প্যারেড” বলা হয়।পরিষ্কার মেঘমুক্ত আকাশ গ্রহের এই সারিবদ্ধ দৃশ্য স্পষ্ট দেখার সুযোগ করে দেয়।এরআগে গেল বছর গ্রীষ্মে বুধ,শুক্র,মঙ্গল,বৃহস্পতি এবং শনি একটি ভিন্ন গ্রহের সংযোগে একত্রিত হয়েছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্যটি জানিয়েছে।

সোমবার (২৭ মার্চ) সূর্যাস্তের পর পশ্চিম আকাশে এই দৃশ্য দেখা যায়।এই দৃশ্যটি উপভোগ করার একটি দুর্দান্ত সুযোগ ছিল শহরের আলো থেকে দূর কোনো এক নিস্তব্ধ জায়গা যেখান থেকে পরিষ্কার আকাশ দেখা যাবে এমন এলাকায় অবস্থান করা।

দৃশ্যটি উপভোগ করার সুবর্ণ সময় ছিল সন্ধ্যায়,কারণ বুধ এবং বৃহস্পতি গ্রহ দুটি খুব তাড়াতাড়ি আকাশে অদৃশ্য হয়ে যায়।বাদল মুক্ত আকাশ হওয়ায় স্কটল্যান্ড এবং বিভিন্ন দ্বীপ এলাকা থেকে দৃশ্যটি খুব সুন্দরভাবে দেখা গেছে।

স্কটল্যান্ডের জ্যোতির্বিজ্ঞানী রয়্যাল প্রফেসর ক্যাথরিন হেইম্যানস এডিনবার্গের পোর্টোবেলো সৈকত থেকে এই দৃশ্যটি দেখেছিলেন।তিনি বলেছেন, “অনেক গ্রহের একত্রিত এই সারিবদ্ধ দৃশ্য দেখা অনেক আনন্দের ছিল।”

রয়্যাল অবজারভেটরি গ্রিনউইচের জ্যোতির্বিজ্ঞানী জ্যাক ফস্টার বলেছেন,এই ধরনের দৃশ্যগুলো পৃথিবী থেকে দেখতে পাওয়া অনেক আকর্ষণীয় এবং তার পাশাপাশি আমাদের কাছে অনেক মূল্যবান।”

তিনি আরও বলেন,গ্রহগুলো সবসময় এমন সারিবদ্ধ থাকে না।মহাকাশে ছড়িয়ে থাকার জন্য আমরা খালি চোখে তাদের দেখতে পাই না।তবে এবার অনেকগুলো গ্রহ একসাথে থাকার কারণে আমরা খালি চোখে দেখতে পাচ্ছি।

তবে এই দৃশ্য অ্যাঙ্গেলসি,উত্তর ওয়েলসের,ইউরোপের কিছু অংশে অন্ধকার আকাশ রয়েছে।লিয়ান উপদ্বীপের অদূরে, ইউরোপের প্রথম অংশ যাকে আন্তর্জাতিক ডার্ক স্কাই স্যাঙ্কচুয়ারি অর্থাৎ অন্ধকার আকাশে নাম দেয়া হয়েছে।

অ্যাঙ্গেলসি এর ব্যাপারে নর্থ ওয়েলসের অন্ধকার আকাশের কর্মকর্তা ড্যানি রবার্টসন বলেছেন,এখানে হালকা মেঘলা কুয়াশা থাকা সত্ত্বেও সন্ধ্যায় দৃশ্যটি একটি অপরূপ সৌন্দর্যে ভরপুর ছিল।

তিনি আরও বলেন,আমি আমার বাড়ির পিছনের বাগানে ছিলাম এবং আমি একটি খুব সুন্দর ছোট অর্ধচন্দ্র দেখতে পাচ্ছিলাম,উপরের বাম দিকে এবং এর ঠিক উপরে আমি মঙ্গল গ্রহ দেখতে পাচ্ছিলাম,যার একটি সুন্দর লাল আভা রয়েছে এবং আকাশের কিছুটা নিচে একটি উজ্জ্বল আলো ছিল যা আসলে শুক্র গ্রহ।”

আরও খবর

Sponsered content